December 9, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

দেশে মাথাপিছু আয় আরো ১৬৩ ডলার বাড়লো

দেশে মাথাপিছু আয় আরো ১৬৩ ডলার বাড়লো

দেশে মাথাপিছু আয় আরো ১৬৩ ডলার বাড়লো

এক অর্থবছরের ব্যবধানে দেশে মাথাপিছু আয় বেড়েছে ১৬৩ ডলার। এতে চলতি অর্থবছরে (২০২০-২১) দেশের মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলারে দাঁড়ালো। গত অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ হাজার ৬৪ ডলার।

সোমবার পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ তথ্য তুলে ধরেন। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠকের পর সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, ব্রিফিংয়ে আমাদের ডেভেলপমেন্টের সঙ্গে জড়িত এমন একটি বিষয় পরিকল্পনামন্ত্রী জানিয়েছেন। আমাদের ২০২০-২১ অর্থবছরে মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলারে উন্নীত হয়েছে। আগের পরিসংখ্যান অনুযায়ী গত অর্থবছরে মাথাপিছু আয় ছিল ২ হাজার ৬৪ ডলার। সুতরাং মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে ৯ শতাংশ।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, জিডিপি ছিল ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি, যা বর্তমানে ৩০ লাখ ৮৭ হাজার ৩০০ কোটি। যদিও স্ট্যাটিসটিকস এখনো চূড়ান্ত হয়নি। অর্থ বিভাগ থেকে প্রাথমিকভাবে একটা হিসাব দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মাথাপিছু আয় ৯ শতাংশ বেড়েছে, জিডিপিও বেড়েছে। মাথাপিছু আয় ২ হাজার ২২৭ ডলারকে টাকায় রূপান্তর করলে হয় এক লাখ ৮৮ হাজার ৮৭৩ টাকা (প্রতি ডলার ৮৪ দশমিক ৮১ টাকা ধরে)। এটা আমাদের অর্জন।