April 15, 2021

Jagobahe24.com news portal

Real time news update

বাংলাদেশ নারী ক্রিকেট দল পেল টেস্ট স্ট্যাটাস

বাংলাদেশ নারী ক্রিকেট দল পেল টেস্ট স্ট্যাটাস

বাংলাদেশ নারী ক্রিকেট দল পেল টেস্ট স্ট্যাটাস

নারী ক্রিকেটকে আরো ছড়িয়ে দেয়ার লক্ষ্যে নতুন করে তিনটি দেশকে টেস্ট স্ট্যাটাস দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এর মধ্যে আছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। ফলে এখন থেকে সাদা পোশাকে খেলতে পারবেন জাহানারা-সালমারা।

সম্প্রতি বোর্ড এবং কমিটি মিটিংয়ে এই সিদ্ধান্ত নেয় আইসিসি। বাংলাদেশ নারী দল ছাড়া আফগানিস্তান নারী দল এবং জিম্বাবুয়ে নারী দলকেও টেস্ট স্ট্যাটাস দেয়া হয়েছে।

এতদিন শুধু ওয়ানডে এবং টি-২০ খেলেছে বাংলাদেশ নারী দল। এবার ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ফরম্যাট – টেস্ট খেলতে পারবে টাইগ্রেসরা। এক ভার্চুয়াল বোর্ড সভায় আইসিসির পূর্ণাঙ্গ সদস্যদের ওয়ানডে এবং টেস্ট স্ট্যাটাস দেয়ার কথা বলা হয়েছে। ফলে পূর্ণাঙ্গ দল হিসেবে বাংলাদেশ নারী দলও টেস্ট স্ট্যাটাস পেয়েছে।

এখন পর্যন্ত সর্বমোট ১০টি নারী দল আইসিসির টেস্ট স্বীকৃতি পেয়েছে। এগুলো হচ্ছে- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা, নেদারল্যান্ড এবং আয়ারল্যান্ড।

আয়ারল্যান্ড নিজেদের সর্বপ্রথম এবং সর্বশেষ টেস্ট খেলেছে ২০০০ সালে পাকিস্তানের বিরুদ্ধে। ডাবলিনে অনুষ্ঠিত একমাত্র সেই টেস্ট ম্যাচে পাকিস্তানকে ইনিংস ও ৫৪ রানের বড় ব্যবধানে হারিয়েছিল আইরিশরা। এর সাত বছর পর দক্ষিণ আফ্রিকা নারী দলের বিপক্ষে টেস্ট খেলে নেদারল্যান্ড। সে ম্যাচে ১৫৯ রানের পরাজয় বরণ করে ডাচরা।

নারী দলগুলোর ভেতর সবচেয়ে বেশি ৯৫টি টেস্ট খেলেছে ইংল্যান্ড নারী দল। ৭৪টি টেস্ট খেলে তারপরেই আছে অস্ট্রেলিয়া নারী দল। তৃতীয় সর্বোচ্চ ৪৫টি টেস্ট খেলেছে হোয়াইট ফার্নস তথা নিউজিল্যান্ড নারী দল।