November 27, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

ভারতের বিপক্ষে সাফ ফুটবলে বাংলাদেশের ড্র

ভারতের বিপক্ষে সাফ ফুটবলে বাংলাদেশের ড্র

ভারতের বিপক্ষে সাফ ফুটবলে বাংলাদেশের ড্র

সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে খেলতে নেমেছিল বাংলাদেশ। দক্ষিণ এশিয়ার পরাশক্তিদের বিপক্ষে টানটান উত্তেজনায় ভরা ম্যাচটি ১-১ গোলে ড্র করেছে লাল সবুজরা।
ফিফা র‍্যাংকিংয়ে ভারতের অবস্থান ১০৭ নম্বরে। তাদের থেকে ৮২ ধাপ পিছিয়ে বাংলাদেশ। র‍্যাংকিংয়ে জামাল ভূঁইয়ার দলের অবস্থান ১৮৯ তম। এখানেই দুই দলের শক্তির পার্থক্য বোঝা যায়। তবে সোমবারের ম্যাচজুড়ে বেশ লড়াই করেছে অস্কার ব্রুজনের শিষ্যরা।

ম্যাচে অবশ্য পরিষ্কার আধিপত্য বিস্তার করে খেলেছে ভারত। ৬৮ শতাংশ সময় বলের দখলে রেখেছিল তারা। গোলের উদ্দেশ্যে মোট ১২টি শট নিয়েছে ইগর স্টিমাচের শিষ্যরা। এর মাঝে লক্ষ্য ছিল ৮টি। অন্যদিকে ৩২ শতাংশ বলের দখলে রাখা বাংলাদেশের ৭টি শটের ২টি লক্ষ্য ছিল।

ম্যাচের প্রথম ২০ মিনিটে কোনো দলই উল্লেখযোগ্য আক্রমণে যেতে পারেনি। ২৬ মিনিটে আচমকা আক্রমণে গোল করে ভারতকে এগিয়ে দেন সুনীল ছেত্রী। বাংলাদেশের রক্ষণের ভুলে সহজেই লক্ষ্যভেদ করেন ভারত অধিনায়ক।

গোল খেয়ে অবশ্য হাল ছাড়েনি বাংলাদেশ। ৩০ মিনিটে আক্রমণে উঠেও সাফল্যের মুখ দেখেননি মতিন মিয়া। ম্যাচের ৩৯ মিনিটে প্রথমার্ধের সবচেয়ে সহজ সুযোগ মিস করেন বিপলু আহমেদ। গোলরক্ষকে একা পেয়েও সোজা তার হাতে বল তুলে দেন।

দ্বিতীয়ার্ধে আবারো আক্রমণাত্মক ফুটবল খেলা শুরু করে বাংলাদেশ। ৫২ মিনিটে ওপেন প্লে থেকে গোল করার সুযোগ পেয়েও তা নষ্ট করেন রাকিব। তিনি বলটা ঠিক জায়গায় রাখতে পারলে নিশ্চিত গোল ছিল।

মাত্র ২ মিনিট পরই লিস্টন কোলাসোকে নিয়মবিরুদ্ধভাবে বাধা দিয়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন বিশ্বনাথ ঘোষ। তাকে হারিয়ে ১০ জনের দলে পরিণত হয় বাংলাদেশ।

একজন কম নিয়ে খেললেও নিয়মিত আক্রমণে যেতে থাকে বাংলাদেশ। ভারতকে বেশ চেপে ধরে লাল সবুজরা। এর ফলও পায় জামাল ভূঁইয়ার দল। কর্নার থেকে হেড করে ৭৪ মিনিটে বাংলাদেশকে আনন্দে ভাসান ইয়াসিন আরাফাত মিশু।

ম্যাচের বাকী সময় আর কোনো গোল হজম না করলে জয়ের সমান ড্র নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। অন্যদিকে ভারতের জন্য যা ছিল হতাশার।

দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে বাংলাদেশ। অন্যদিকে এক পয়েন্ট নিয়ে তিনে ভারত।