October 25, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

বৃহস্পতিবার ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

কর্মীদের দক্ষ হয়েই বিদেশে যাওয়ার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী

ডেস্কঃ করোনাকালে দেশে ফেরা প্রবাসীদের হতাশ না হয়ে দেশেই আত্মকর্মসংস্থানে নিয়োজিত হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্ধের মতো বিদেশে না ছুটে, দক্ষ হয়ে যাচাই-বাছাইয়ের মাধ্যমে প্রবাসীদের বিদেশ যাওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি।
বুধবার বেলা সোয়া ১১টার দিকে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন তিনি।

আওয়ামী লীগ সরকার অভিবাসীদের কল্যাণে প্রশিক্ষণ কেন্দ্র, ব্যাংক ঋণ দেয়া ছাড়াও সহায়তার নানা ব্যবস্থা করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রত্যেক কর্মীকে দক্ষ হয়ে বিদেশে যাওয়ার নির্দেশ দেন।

এ সময় সরকারপ্রধান দেশে পর্যাপ্ত কর্মসংস্থান, এমনকি আত্মকর্মসংস্থানের সুযোগ আছে জানিয়ে প্রবাসী কর্মীদের হতাশ না হওয়ারও আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে অনেক জায়গায়ই স্থবির হয়ে গেছে। ফলে করোনাকালে অনেকই কাজ হারাচ্ছেন। যারা দেশে ফিরে এসেছেন, তাদের প্রণোদনা দিচ্ছি, তারা চাইলে কাজ করতে পারবেন। কাজেই হতাশ না হয়ে দেশেই কাজ করেন।

তিনি বলেন, যেসব দেশে ১০ হাজারেরও বেশি অভিবাসী রয়েছেন, সেসব দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে পর্যায়ক্রমে শ্রম উইং খোলা হবে। যেন যেকোনো সমস্যা হলে, তারা সেখানে যেতে পারেন ও সমস্যার সমাধান করতে পারেন। এছাড়া বিভিন্ন দেশে নিজস্ব চ্যান্সেরি ভবন নির্মাণ করা হচ্ছে, যাতে কর্মীরা সেখানে বসতে পারেন এবং সহজেই সমস্যার সমাধান পেতে পারেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। অনুষ্ঠানে প্রবাসী কর্মীদের সন্তানদের শিক্ষাবৃত্তির চেক প্রদান ও সিআইপি (এনআরবি) সনদ প্রদান করা হয়।