October 27, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

ডি-৮ মন্ত্রিপরিষদের সভাপতি হলেন ড. মোমেন

ডি-৮ মন্ত্রিপরিষদের সভাপতি হলেন ড. মোমেন

ডি-৮ মন্ত্রিপরিষদের সভাপতি হলেন ড. মোমেন

উন্নয়নশীল দেশগুলোর জোট ডি-৮ এর কাউন্সিল অব মিনিস্টার্সের সভাপতির দায়িত্ব নিয়েছেন বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

বুধবার ভার্চুয়াল সভায় তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর কাছ থেকে তিনি দায়িত্ব বুঝে নেন। বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীকে ডি-৮ কাউন্সিল অব মিনিস্টার্সের সভাপতি হিসেবে তার মেয়াদ সফলভাবে সমাপ্ত করায় অভিনন্দন জানান এবং ডি-৮ কে গতিশীল করার লক্ষ্যে সক্রিয় পদক্ষেপ গ্রহণে ডি-৮ মহাসচিবকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন, বাংলাদেশ ১৯৯৯-২০০১ মেয়াদে সফলভাবে ডি-৮ এর সভাপতির দায়িত্ব পালন করে এবং দুই দশক পর দশম ডি-৮ শীর্ষ সম্মেলনে দ্বিতীয়বারের মতো সভাপতির দায়িত্ব নেবে  বাংলাদেশ।

ড. মোমেন বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালনের সন্ধিক্ষণে বাংলাদেশ এলডিসি গ্রুপ থেকে উত্তরণের জন্য জাতিসংঘ কর্তৃক নির্ধারিত লক্ষ্যমাত্রা সফলভাবে পূরণ করেছে। এই ঐতিহাসিক মুহূর্তে ডি-৮ এর সভাপতিত্ব লাভ বাংলাদেশের জন্য অত্যন্ত আনন্দের।

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় যুব সমাজকে সহায়তা করার জন্য ড. মোমেন ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীদের আহ্বান জানান। তিনি বলেন, ডিজিটাল যুগে প্রযুক্তি এবং উদ্ভাবনী দক্ষতাসম্পন্ন কর্মী প্রয়োজন, সম্ভাবনাময় তরুণ সমাজকে চতুর্থ শিল্প বিপ্লবের যুগে খাপ খাইয়ে নেয়া ও প্রয়োজনীয় দক্ষতা অর্জনে তাদেরকে সহায়তার লক্ষ্যে ডি-৮ উদ্যোগ নিতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী করোনা মহামারি প্রতিরোধে ও এর অর্থনৈতিক নেতিবাচক প্রভাব থেকে উত্তরণে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরেন।

সভায় ডি-৮ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বক্তব্য রাখেন এবং ডি-৮ মহাসচিব ২০১৯ থেকে আজ পর্যন্ত  ডি-৮ এর কার্যক্রমগুলো তুলে ধরেন। তারা ডি-৮ সচিবালয় কর্তৃক গৃহীত পদক্ষেপগুলো কাউন্সিলে পর্যালোচনা করেন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেন।

সভায় ঢাকা ঘোষণা ২০২১ এবং ডি-৮ ডেসিনিয়াল রোডম্যাপ ফর ২০২০-২০৩০ গৃহীত হয় এবং ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীরা ডকুমেন্টগুলো দশম ডি-৮ শীর্ষ সম্মেলনে অনুমোদনের জন্য সুপারিশ করেন।