January 21, 2022

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

বঙ্গোপসাগরে গ্যাসের সন্ধান পেল বাংলাদেশ

বঙ্গোপসাগরে গ্যাসের সন্ধান পেল বাংলাদেশ

বঙ্গোপসাগরে গ্যাসের সন্ধান পেল বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বঙ্গোপসাগরে মিথেন গ্যাসের (গ্যাস হাইড্রেট) সন্ধান মিলেছে। সমুদ্রে এক গবেষণা সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে।
 
বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে বঙ্গোপসাগরে গ্যাস হাইড্রেট (মিথেন) এবং সামুদ্রিক জেনেটিক সম্পদের ওপর গবেষণার ফলাফল নিয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় ড. এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইস অ্যাফেয়ার্স ইউনিট) মোহাম্মাদ খুরশেদ আলম।

খুরশীদ আলম বলেন, আমরা পুরো এলাকায় এখনো সার্ভে করতে পারিনি। তবে যতটুকু করতে পেরেছি তাতে ধারণা করছি, ১৭ থেকে ১০৩ ট্রিলিয়ন কিউবিক ফুট (টিসিএফ) গ্যাস হাইড্রেট এখানে রয়েছে। গ্যাস হাইড্রেট হলো জমাটবদ্ধ মিথেন গ্যাস।

প্রসঙ্গত, প্রাকৃতিক গ্যাস হাইড্রেট গভীর সমুদ্রের তলদেশে বা পারফ্রোফট জমিতে থাকে। এটি ‘জ্বলনশীল বরফ’, ‘কঠিন গ্যাস’ কিংবা ‘গ্যাস বরফ’ হিসেবেও পরিচিত।

প্রাকৃতিক গ্যাস হাইড্রেটে ৮০ শতাংশ থেকে ৯৯.৯ শতাংশ মিথেন উপাদান রয়েছে। কয়লা, তেল ও অন্য প্রাকৃতিক গ্যাসের তুলনায় এটির দহন দূষণ অনেক কম ও সমৃদ্ধ সমৃদ্ধশালী। এটি ভবিষ্যতের বিকল্প জ্বালানি হিসেবে এক হাজার বছরের জন্য বিশ্বব্যাপী সংরক্ষিত রয়েছে। 

বর্তমানে ৩০টিরও বেশি দেশ ও অঞ্চলে ‘জ্বলজ্বলে বরফ’ গবেষণা এবং জরিপের অনুসন্ধান করা হয়েছে। গত দুই বছর ধরে দেশে খনির গবেষণায় ব্যাপক অগ্রগতি হয়েছে।