December 2, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

ভাসানচর নিয়ে জাতিংঘের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর

ভাসানচর নিয়ে জাতিংঘের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর

ভাসানচর নিয়ে জাতিংঘের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর

নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সহায়তা কার্যক্রমে জাতিসংঘের সংস্থাগুলোকে সম্পৃক্ত করতে আজ শনিবার সরকার ও জাতিসংঘের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করা হয়েছে।
এ উপলক্ষে শনিবার দুপুরে ঢাকায় সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সেখানে বাংলাদেশ সরকারের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এবং জাতিসংঘের পক্ষে বাংলাদেশে জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর প্রতিনিধি ইয়োহানেস ফন দের ক্লাউ এমওইউ-তে সই করেন।

ঢাকায় সরকারি সূত্রগুলো বলছে, এ এমওইউ’র মাধ্যমে জাতিসংঘের সংস্থাগুলো কক্সবাজারের মতো ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সেবা দেবে এবং দায়িত্ব নেবে।

ইউএনএইচসিআর এর ঢাকা অফিস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ সমঝোতা স্মারক স্বাক্ষরের আগে কক্সবাজারে ও ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের প্রয়োজন ও মতামত জানার জন্য তাদের সঙ্গে জাতিসংঘ আলোচনা করেছে এবং চলতি বছরের মার্চ মাসে দ্বীপটি পরিদর্শন করেছে। শরণার্থীদের সঙ্গে এবং সরকার ও বাংলাদেশি এনজিওগুলোর সঙ্গে এরকম আলোচনা নিয়মিত চালু থাকবে। এটি ভাসানচরের মানবিক ও সুরক্ষা কার্যক্রমের জন্য সহায়ক হবে।

সংস্থাটি আরো জানায়, কক্সবাজারে রোহিঙ্গাদের জন্য চলমান মানবিক কার্যক্রমের এ বছরের জয়েন্ট রেসপন্স প্ল্যানে এখন পর্যন্ত অর্ধেকেরও কম অর্থায়ন হয়েছে। চলমান সহায়তা বাড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি জাতিসংঘ আহ্বান করছে। বাংলাদেশে অবস্থিত রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে, স্বেচ্ছায়, মর্যাদার সঙ্গে ও টেকসইভাবে মিয়ানমারে ফিরে যাওয়ার আকাঙ্খা রয়েছে। জাতিসংঘ ও বাংলাদেশ সরকার সেই অগ্রাধিকার নিয়েই কাজ করছে। এটি যতদিন সম্ভব না হচ্ছে, ততদিন পর্যন্ত এ সহায়তা চলমান থাকবে।