September 26, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

ফুলবাড়ীতে রোকেয়া দিবসে মানব পাচারের শিকার অসহায় নির্যাতিতা রফিকাকে ‘‘জয়িতা'র ক্রেস্ট প্রদান ॥

ফুলবাড়ীতে রোকেয়া দিবসে মানব পাচারের শিকার অসহায় নির্যাতিতা রফিকাকে ‘‘জয়িতা'র ক্রেস্ট প্রদান ॥

ফুলবাড়ীতে রোকেয়া দিবসে মানব পাচারের শিকার অসহায় নির্যাতিতা রফিকাকে ‘‘জয়িতা’র ক্রেস্ট প্রদান ॥

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি
দিনাজপুর জেলার ফুলবাড়ী উপজেলার কাজিহাল ইউনিয়নের আটপুকুর হাটের দাঁতের চিকিৎসক জনাব দেলওয়ার হোসেন এর তথ্য সূত্রে গত ২৫/০৪/২০১৮ ইং তারিখে সরাসরি সাক্ষাতের মাধ্যমে জানা যায় যে, মোছাঃ রফিকা, বয়স- ৩০ বছর, স্বামী- গার্মেন্টস শ্রমিক মিজানুর, পিতা- আব্দুর রশীদ, পেশা- শ্রমিক, মাতা- মোকছেদা, গ্রাম- চকিয়াপাড়া, পোষ্ট- আটপুকুরহাট, ইউনিয়ন- কাজিহাল, উপজেলা- ফুলবাড়ী, জেলা- দিনাজপুর এর একজন স্থায়ী বাসিন্দা।
সে তার আপন চাচার শালিকা ইতিমনি জর্দান প্রবাসী মিথ্যা আশ্বাসে সরকারী এজেন্সী বোয়েসেল এর তত্ত্বাবধানে টেকনিক্যাল হতে প্রশিক্ষণ নিয়ে ৩০ জনের একটি ব্যাচের সাথে গার্মেন্টস শ্রমিক ভিসায় জর্দান দেশে গত ০৮/১০/২০১৭ ইং তারিখে বিমান বন্দর হয়ে বিমানযোগে গমন করে। সেখানে বিমান বন্দরে পৌছার পর কোম্পানীর লোকজন তাকে রিসিভ করে বাস যোগে গার্মেন্টসে নিয়ে গিয়ে কাজে যোগদান করায়। কিন্তু মাস খানেক অতিরিক্ত কাজ করে পর্যাপ্ত খাবার ও ঘুম না পেয়ে রফিকা অসুস্থ হয়ে পড়লে কোম্পানী কর্তৃপরেক্ষর নিকট চুক্তি মোতাবেক চিকিৎসা ব্যবস্থা প্রার্থনা করলে পর্যাপ্ত চিকিৎসা না দিয়ে জোর পূর্বক কাজ করানোর চেষ্টা করে হুমকী মারধর করে এবং শেষ পর্যায়ে রফিকার দেশের বাড়িতে স্বামীকে ফোন মাধ্যমে যোগাযোগ করে মুক্তিপণ বাবদ তিন লাখ টাকা দাবী করে। তখন রফিকার স্বামী দিনাজপুরের ফুলবাড়ী আসনের মাননীয় সংসদ সদস্যের হস্তক্ষেপে রফিকাকে গত ০৮/০১/২০১৯ ইং তারিখে দেশে ফেরত আনতে সক্ষম হয় এবং দীর্ঘদিন চিকিৎসা করিয়ে রফিকাকে তার স্বামী সুস্থ করে তোলে। এরপর রফিকা আরডিআরএস বাংলাদেশ সংস্থার বিসিটিআইপি প্রকল্পের সহায়তায় গত ১০/০৭/২০১৮ ইং তারিখে লালমনিরহাট প্রশিক্ষণ কেন্দ্রে ৩ দিন ব্যাপী জীবন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ গ্রহণ করেন। এরপর তার স্বামীর সাথে ঢাকায় বসবাস করতে থাকেন। করোনা ভাইরাস সংক্রমণ জনিত কারণে রফিকা ও তার স্বামী ঢাকা হতে গ্রামের বাড়িতে চলে আসে। করোনা ভাইরাস সংক্রান্ত ত্রাণ সামগ্রী দিয়ে সংসার চালায়। তার স্বামী হোটেল শ্রমিক পদে কাজে যোগ দেন। রফিকা কাজিহাল ইউপি চেয়ারম্যান মানিক রতন ও সিটিসি সদস্য মোশারফ এর সাথে যোগাযোগ করে আটপুকর হাটে গ্রাম বিকাশ সংস্থার শাখা অফিসে কুকার পদে চাকুরী লাভ করে। চাকুরীর দায়িত্ব পালনের পাশাপাশি এলাকায় মানব পাচার ও বাল্য বিবাহ প্রতিরোধের কাজ করে প্রশংসিত হন। এর ধরাবাহিকতায় কাজিহাল ইউপি চেয়ারম্যান রফিকাকে ইউনিয়ন পর্যায়ে জয়িতা নির্বাচন করে উপজেলায় প্রেরণ করলে উপজেলা প্রশাসন গত ০৯/১২/২০২০ ইং তারিখে রোকেয়া দিবসে ‘‘নির্যাতনের বিভীকিা মুছে ফেলে নতুন উদ্দমে জীবন শুরু’’ ক্যাটাগরিতে জয়িতা নির্বাচিত হয়ে উপজেলা চেয়ারম্যান মোঃ আতাউর রহমান মিল্টন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ রিয়াজ উদ্দিন ও মহিলা বিষয়ক কর্মকর্তা রিতা মন্ডল এর নিকট হতে ক্রেস্ট উপহার সামগ্রী গ্রহণ করেন।
এরপর উপজেলা প্রশাসনের আহবানে উপজেলা ক্যাম্পাসে স্মৃতি স্বরূপ বকুল ফুলের গাছ রোপন করেন।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সরকারী অন্য দপ্তরের কর্মকর্তাগণ, বেসরকারী সংস্থা আরডিআরএস বাংলাদেশ বিসিটিআইপি প্রকল্প কর্মকর্তা মোঃ মাহমুদ মানিক, ব্র্যাক, ওয়াল্ড ভিশন কর্মকর্তা, সকল ইউনিয়নের সংরক্ষিত নারী ইউপি সদস্য, শিক্ষক, সাংবাদিক বৃন্দ প্রমুখ।