December 1, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

নতুন ফিচার নিয়ে আসছে মেটাভার্স

নতুন ফিচার নিয়ে আসছে মেটাভার্স

নতুন ফিচার নিয়ে আসছে মেটাভার্স

সম্প্রতি ফেসবুক তাদের করপোরেট নাম পরিবর্তন করে মেটা রেখেছে। বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহারকারী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের ঘোষণার পর থেকেই মেটা নিয়ে নানান কৌতূহল জন্ম নিয়েছিল সবার মনে। তবে এবার মেটার অধীনেই ‘হাই-এন্ড হার্ডওয়্যার’ হিসেবে ২০২২ সালে অভিষেক হবে নতুন ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট ‘ক্যামব্রিয়া’। প্রজেক্ট ক্যামব্রিয়া ভিআর এবং মিক্সড রিয়ালিটি প্রযুক্তিতে নতুন সেন্সর ব্যবহারের ব্যয়বহুল পরীক্ষা হিসেবে বিবেচনা করা যেতে পারে।

গত ২৮ অক্টোবর ডেভেলপারদের জন্য আয়োজিত বার্ষিক ‘কানেক্ট’ সম্মেলনে ‘প্রজেক্ট ক্যামব্রিয়া’র ঘোষণা দেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। আরও উন্নত ‘মিক্সড রিংয়েলিটি’, ফেইস ট্র্যাকিং এবং কমপ্যাক্ট লেন্স থাকবে নতুন ভিআর হেডসেটে।

চলতি বছরই জাকারবার্গ সিনেটের সঙ্গে আলাপাচারিতায় বাজারে ‘কোয়েস্ট প্রো’ হেডসেটের উপস্থিতি স্বীকার করেন। ‘কানেক্ট’ সম্মেলনে শুধু নতুন ভিআর প্রকল্প নয়, নিজের প্রতিষ্ঠানের নাম বদলের ঘোষণাও দিয়েছিলেন জাকারবার্গ।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের প্রতিবেদনে বলা হয়েছে, অকুলাস ‘কোয়েস্ট টু’ ভিআর হেডসেটের বিকল্প হিসেবে আসছে না ‘প্রজেক্ট ক্যামব্রিয়া’। বরং আরও বিলাসবহুল ও ভবিষ্যতমুখী ‘প্রো মডেল’ হিসেবে বিবেচনা করা যেতে পারে এটিকে।

মুনাফার লোভে সেবাগ্রাহকদের নিরাপত্তা, মানসিক স্বাস্থ্য, এবং রাজনৈতিক ও সামাজিক সহিংসতার ঝুঁকি অগ্রাহ্য করার অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। অভিযোগগুলোর পরিপ্রেক্ষিতে প্রযুক্তি শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট অনেকে এবং আইনপ্রণেতাদের ব্যাপক সমালোচনা ও চাপের মুখে পড়েছে ফেসবুক।