November 27, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৫ কোটি!

দেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ৫ কোটি!

ফেসবুক কোম্পানির নতুন নাম মেটা

কোম্পানির নাম পরিবর্তন করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এর নতুন নাম মেটা। বৃহস্পতিবার ফেসবুক কানেক্ট অগমেন্টেড রিয়েলিটি অ্যান্ড ভার্চ্যুয়াল রিয়েলিটি কনফারেন্সে নতুন এ নাম ঘোষণা করা হয়।
‘আজ আমাদেরকে একটি সামাজিক মিডিয়া কোম্পানি হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু আমাদের ডিএনএ-তে (মূল) আমরা এমন একটি কোম্পানি, যা মানুষকে সংযুক্ত করার জন্য প্রযুক্তি তৈরি করে, এবং মেটাভার্স হলো পরবর্তী ঠিকানা ঠিক যেমনটি আমাদের শুরুর সময় সামাজিক নেটওয়ার্কিং ছিল,’ ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ বলেছেন।

‘আমরা আশা করছি, আগামী দশকের মধ্যে, মেটাভার্স এক বিলিয়ন মানুষের কাছে পৌঁছে যাবে, কয়েক বিলিয়ন ডলারের ডিজিটাল কমার্স হোস্ট করবে, এবং লাখ লাখ ক্রিয়েটর এবং ডেভেলপারের কাজের যোগান দেবে,’ জাকারবার্গ বৃহস্পতিবার এক চিঠিতে লিখেছেন।

এদিকে কোম্পানি তার নাম পরিবর্তনের ঘোষণায় জানিয়েছে, নাম পরিবর্তনের কারণে ফেসবুক (Facebook) তার স্টক টিকার এফবি (FB) থেকে এমভিআরএস (MVRS)-এ পরিবর্তন করবে, যা আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের দাম ৩ শতাংশের বেশি বেড়েছে।

এর আগে গত সপ্তাহে বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম ভক্স মিডিয়ার টেক ব্লগ সাইট দ্যা ভার্জ-এর এক প্রতিবেদনে জানানো হয়, শুধু মাত্র সামাজিক যোগাযোগমাধ্যম হওয়ার বাইরেও এর বিস্তৃতি নিয়ে যেতে যায় ফেসবুক।

মেটাভার্স বলতে বোঝায় একটি ভার্চুয়াল জগৎ। ইন্টারনেটের মাধ্যমেই মানুষ এ জগতের সঙ্গে যুক্ত হতে পারবেন। এ জগৎ বাস্তবতার সঙ্গে ডিজিটাল সংমিশ্রণ। ভার্চ্যুয়াল রিয়েলিটি অথবা অগমেন্টেড রিয়েলিটির মাধ্যমে গড়ে ওঠার কারণে এই জগতে ব্যবহারকারীদের নিজেকে আরও জীবন্ত মনে হবে।