October 20, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

৫৫৫টি উপজেলা ডিজিটাল সার্ভিস এন্ড ইমপ্লয়মেন্ট সেন্টার তৈরি করবে সরকার: পলক

৫৫৫টি উপজেলা ডিজিটাল সার্ভিস এন্ড ইমপ্লয়মেন্ট সেন্টার তৈরি করবে সরকার: পলক

৫৫৫টি উপজেলা ডিজিটাল সার্ভিস এন্ড ইমপ্লয়মেন্ট সেন্টার তৈরি করবে সরকার: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটাল বাংলাদেশকে আরো ফলপ্রসূ করতে ৫৫৫টি উপজেলা ডিজিটাল সার্ভিস এন্ড ইমপ্লয়মেন্ট সেন্টার তৈরি করবে সরকার। এসব সেন্টার সরকারি সেবা নিশ্চিত করার পাশাপাশি উদ্যোক্তা তৈরিতে কাজ করবে।

মঙ্গলবার সকাল ১০টায় নাটোরের সিংড়া উপজেলা পরিষদ প্রাঙ্গণে উপজেলার ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্যে ১০ লাখ টাকা ব্যয়ে ১২০ জোড়া বেঞ্চ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। দেশের মানুষের বর্তমান মাথাপিছু আয় দুই হাজার ৬৯ ডলার। আমাদের দেশের জিডিপি’র পরিধি ৩৪৮ বিলিয়ন ডলার। এদেশের সম্পদ লুট করেও পাকিস্তানের অর্থনীতি আমাদের চেয়ে অর্ধেক অবস্থানে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বিভিন্ন রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানরা এসেছেন এবং দেশের উন্নয়নে মুগ্ধ হয়েছেন। দেশের এ অগ্রযাত্রার ভূয়সী প্রশংসা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ শতাধিক দেশের রাষ্ট্র ও সরকার প্রধান। দেশের ধারাবাহিক উন্নয়নের এ অগ্রযাত্রায় ২০৪১ সালে দেশ চলে যাবে উন্নত দেশের কাতারে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সুখী-সমৃদ্ধ ‘সোনার বাংলা’র আধুনিক রূপ ডিজিটাল বাংলাদেশ গড়তে কার্যকর সব পদক্ষেপ গ্রহণ করে প্রয়োজনীয় প্লাটফর্ম তৈরি করে দিচ্ছে সরকার। তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তুলতে দেশের আট হাজার শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। ষষ্ঠ থেকে ১০ম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্যে তথ্য প্রযুক্তি বিষয়কে বাধ্যতামূলক করা হয়েছে।

দেশের বিভিন্ন স্থানে ৩৯টি হাইটেক পার্ক নির্মাণ করা হচ্ছে। তথ্যপ্রযুক্তি খাতে ১৫ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। দেশের সাড়ে ছয় লাখ ফ্রিল্যান্সার কাজ করে যাচ্ছেন। তথ্য প্রযুক্তি’র রফতানি আয় বর্তমানে এক বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলাম সভা প্রধানের দায়িত্ব পালন করেন। পরে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সিংড়া উপজেলা বাস ষ্ট্যান্ডে ৩১টি শ্রমিক সংগঠনের এক হাজার দুইশ’ শ্রমিকের হাতে ঈদ উপহার হিসেবে খাদ্যসামগ্রী তুলে দেন।

এর আগে, প্রতিমন্ত্রী পলক উপজেলা পরিষদ মিলনায়তনে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে তার স্বেচ্ছাধীন তহবিলের সাড়ে পাঁচ লাখ টাকার চেক ১৩টি ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠান এবং ৫৮টি অসহায় পরিবারের হাতে তুলে দেন।