November 27, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

কাবুলে বোমা বিস্ফোরণে নিহত ৮

কাবুলে বোমা বিস্ফোরণে নিহত ৮

কাবুলে বোমা বিস্ফোরণে নিহত ৮

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মসজিদের প্রবেশপথের কাছে বোমা বিস্ফোরণে অন্তত ৮ জন নিহত হয়েছে বলে জানিয়েছে তালেবান। ঈদগাহ মসজিদের প্রবেশপথে রোববারের এই বিস্ফোরণে আহত হয়েছে আরও ২০ জন।
বিস্ফোরণের সময় সেখানে তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদের প্রয়াত মায়ের জন্য দোয়া মাহফিল চলছিল বলে জানানো হয়েছে তালেবানের পক্ষ থেকে।
আফগানিস্তান থেকে পশ্চিমা বাহিনী বিদায় নেওয়ার পর এটিই কাবুলে প্রথম বড় ধরনের বোমা বিস্ফোরণের ঘটনা।
বিবিসি জানায়, হামলার ঘটনায় তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। যদিও কোনও গোষ্ঠী এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি।
তবে, জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) সম্প্রতি পূর্বাঞ্চলীয় জালালাবাদে কয়েকটি বোমা হামলার দায় স্বীকার করেছে।
আইএস জঙ্গি গোষ্ঠী তালেবানের ঘোর বিরোধী। আফগানিস্তান থেকে বিদেশি বাহিনী চলে যাওয়া শুরু করার পর থেকেই তালেবান বিদ্যুৎ গতিতে অগ্রসর হয়ে আফগানিস্তানের প্রায় পুরোটাই আবার দখল করে নিয়েছে।
আইএস এবং আল কায়েদা জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন্য আন্তর্জাতিক চাপের মুখে আছে তালেবান। এই দুই জঙ্গি গোষ্ঠীর কোনওটিই আফগানিস্তানে তৎপর থাকার কথা তালেবান বরাবর অস্বীকার করে আসছে।
মসজিদের কাছে বোমা বিস্ফোরণ তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদের মায়ের জন্য আয়োজিত দোয়া মাহফিল লক্ষ্য করে ঘটানো হয়েছিল কিনা সে ব্যাপারে স্পষ্ট কিছু জানা যায়নি।
তবে তালেবানের মুখপাত্র হিসাবে জাবিউল্লাহকে প্রায়ই গোষ্ঠীটির পক্ষ থেকে জনসম্মুখে এসে কথা বলতে দেখা যায়।
আগে কয়েকবছর ধরে জাবিউল্লাহ আড়ালে থেকেই কাজ করতেন। কেবল ফোনে সাংবাদিকদের সঙ্গে কথা বলতেন তিনি। কিন্তু তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে জাবিউল্লাহ কয়েকটি সংবাদ সম্মেলনে হাজির হয়ে গণমাধ্যমের সামনে বক্তব্য রেখেছেন।