November 29, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

গাড়িমুক্ত দূষণহীন শহর গড়ে তুলছে সৌদি আরব বিশ্বযোগ

গাড়িমুক্ত দূষণহীন শহর গড়ে তুলছে সৌদি আরব বিশ্বযোগ

গাড়িমুক্ত দূষণহীন শহর গড়ে তুলছে সৌদি আরব

ডেস্কঃ ভবিষ্যতের কথা চিন্তুা করে গাড়িমুক্ত দূষণহীন একটি অত্যাধুনিক মেগাসিটি গড়ে তোলার পরিকল্পনা করেছে সৌদি আরব। শুধু গাড়িই নয়, কার্বন নিঃসরিত হয় এমন কোনো জিনিসই রাখা হবে না সেখানে।
রোববার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দূষণমুক্ত নতুন এই শহরের নকশা সবার সামনে তুলে ধরেন। শহরের নাম হবে দ্য লাইন। ২০১৭ সালেই এই শহর তৈরির পরিকল্পনা করেছিল সৌদি।
২৬ হাজার ৫০০ বর্গ কিলোমিটারের ওপর তৈরি হবে এই শহর। ২০৩০ সালের মধ্যে পুরো শহরটি তৈরি হয়ে যাবে বলে মনে করা হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এ শহরে কোনো গাড়ি চলবে না। তবে শহরটি বিজ্ঞান ও প্রযুক্তিতে পিছিয়ে থাকবে না। বরং অত্যাধুনিক হবে। বিশেষজ্ঞদের বক্তব্য, নিউ জেনারেশন শহরের মডেল হয়ে থাকবে সৌদি আরবের এই প্রকল্প।
যুবরাজ জানিয়েছেন, শহরে যানবাহন না থাকলেও পথচারীদের জন্য অত্যাধুনিক পাথওয়ে বা হাঁটার জায়গা থাকবে। অতি দ্রুত যে পাথওয়ের সাহায্যে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে যাওয়া যাবে। মূলত বিজনেস বা বাণিজ্য হাব হিসেবে গড়ে তোলা হবে এই শহর। থাকবে থাকার ব্যবস্থাও। সমস্ত কিছু চলবে পরিশ্রুত জ্বালানির সাহায্যে। পরিবেশের কোনোরকম ক্ষতি করবে না সেই জ্বালানি।
এ শহর নির্মাণ প্রকল্পের নাম নিওম জোন। লোহিত সাগরের ধারে জিরো এমিশন বা সম্পূর্ণ দূষণহীন এই শহর তৈরির কাজ শুরু হবে এ বছরের প্রথম অর্ধে। কাজ শেষ হতে সময় লাগবে প্রায় ১০ বছর।
এই প্রকল্পের জন্য সৌদি আরবের ৫০০ বিলিয়ন ডলার খরচ হবে। জর্ডন এবং মিশরের সীমান্তের সঙ্গে যোগাযোগের ব্যবস্থা থাকবে এই শহরের। গোটা প্রকল্পটি শেষ হলে প্রায় তিন লাখ ৮০ হাজার মানুষ কাজের সুযোগ পাবেন এখানে। সৌদি অর্থনীতিরও বিপুল উন্নতি হবে।

সূত্র: রয়টার্স