October 28, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

নিজদল থেকে বহিষ্কৃত হলেন নেপালের প্রধানমন্ত্রী

নিজদল থেকে বহিষ্কৃত হলেন নেপালের প্রধানমন্ত্রী

নিজদল থেকে বহিষ্কৃত হলেন নেপালের প্রধানমন্ত্রী

ডেস্কঃ দেশের সমস্ত ক্ষমতা নিজের নিয়ন্ত্রণাধীন করতে সংসদ ভেঙেছিলেন নেপালের প্রধামন্ত্রী কেপি শর্মা ওলি। আর এবার তাঁর বিরুদ্ধেই জোরালো হচ্ছে আন্দোলন। সরাসরি নেপালের কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কৃত করা হল তাকে।
ওলির বিরুদ্ধে দল বিরোধী অভিযোগ তুলে এনসিপি নেতা মাধব নেপাল ও পুষ্প কুমার দাহাল(প্রচণ্ড) দুই নেতার নির্দেশে ওলি বহিষ্কার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে। নেপাল কমিউনিস্ট পার্টির মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্ঠা জানিয়েছেন,দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে ওলির সদস্যপদ খারিজ করা হয়েছে। সরকারে থাকা দল নেপাল কমিউনিস্ট পার্টির তরফে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে বহিষ্কার করা হয়েছে কার্য নির্বাহী প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি কে।
অভিযোগ, ওলি ক্ষমতানিজের নিয়ন্ত্রণাধীন করতে চেয়েছিলেন। চুক্তি মতো এনসিপি অপর গোষ্ঠী পূর্বতন নেপালি মাওবাদী পার্টির নেতা প্রচণ্ড কে ক্ষমতা হস্তান্তর করতে চাননি। এর ফলে নেপালি কমিউনিস্ট পার্টির মধ্যে তীব্র হয় মতবিরোধ। এই বিরোধিতা চলার মাঝেই পার্লামেন্ট ভেঙে দেওয়ার ক্ষমতা প্রয়োগ করেছিলেন বহিষ্কৃত ওলি। তাঁর চাপে প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভাণ্ডারি পার্লামেন্ট ভেঙে দেন।