July 29, 2021

Jagobahe24.com news portal

Real time news update

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধীদের সঙ্গে সংঘর্ষে ২০ পুলিশ নিহত

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধীদের সঙ্গে সংঘর্ষে ২০ পুলিশ নিহত

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধীদের সঙ্গে সংঘর্ষে ২০ পুলিশ নিহত

ডেস্কঃ মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধীদের সঙ্গে সংঘর্ষে অন্তত ২০ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। এ সময় চার নিরাপত্তারক্ষীকে ধরে নিয়ে যায় বিদ্রোহীরা। পরে পুলিশ স্টেশনটিও পুড়িয়ে দেয় তারা।
সংবাদমাধ্যম রয়টার্সের খবরে জানা গেছে, রোববার দেশটির পূর্বাঞ্চলের মবাইয়ের একটি পুলিশ ফাঁড়িতে বিদ্রোহীরা হামলা চালালে তাদের সঙ্গে সেনা ও পুলিশের লড়াই হয়। এ সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে বাড়তি সতর্কতা নিয়েছে মিয়ানমার পুলিশ। শহরের নানা স্থানে ট্যাংক ও হেলিকপ্টার নিয়ে মহড়া দিচ্ছে তারা।
সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, পুলিশ ফাঁড়ির প্রবেশের মুখে একটি গাড়িতে আগুন জ্বলা অবস্থায় বিদ্রোহীরা সেখানে প্রবেশ করছে। এছাড়া নিরাপত্তাবাহিনীর সদস্যদের মৃতদেহ, বন্দি চার সদস্যকেও দেখা গেছে ভিডিওতে। চোখ ও হাত বেঁধে রাখা হয়েছে বন্দিদের।
এই বিষয়ে রয়টার্সের পক্ষ থেকে জান্তা সরকারের মুখপাত্র কিংবা স্বতন্ত্রভাবে বিদ্রোহীদের দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলে জানা গেছে।
সম্প্রতি ক্ষমতাসীন জান্তা সরকার সমর্থিত নির্বাচন কমিশন অং সান সু চির দলকে বিলুপ্ত ঘোষণা করার উদ্যোগের পর থেকে নতুন এ সংঘর্ষ শুরু হয়।
নির্বাচন কমিশনের দাবি, গত বছরের নভেম্বরে যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল তাতে জালিয়াতি করেছে ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি-এনএলডি। কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেয়া হয়। তবে ওই বৈঠকে এনএলডিসহ বেশ কয়েকটি দল অংশগ্রহণ করেনি।
উল্লেখ্য, গত ১ ফেবরুয়ারি এক অভ্যুত্থানের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করেন দেশটির সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইং। অভ্যুত্থানের পর সু চিকে আটক করে গৃহবন্দী করা হয়। সেই থেকে তাকে একবারও জনসম্মুখে আসতে দেয়া হয়নি।
সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান