November 27, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

অনাবিল সৌন্দর্যের কাঞ্চনজঙ্ঘা

অনাবিল সৌন্দর্যের কাঞ্চনজঙ্ঘা

অনাবিল সৌন্দর্যের কাঞ্চনজঙ্ঘা

দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড় ও ঠাকুরগাঁও থেকে দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা পর্বতের চূড়া। এবার বেশি স্পষ্ট দেখা যাচ্ছে হিমালয়ের এই বিখ্যাত শৃঙ্গ। শীতের আগে আগে আকাশ মেঘহীন আর বাতাস নির্মল থাকায় এ দৃশ্যের দেখা পাওয়া যায়।

পঞ্চগড়ের সবচেয়ে উত্তরের উপজেলা তেঁতুলিয়ার পাশ দিয়ে প্রবাহিত মহানন্দা নদী বিভক্ত করেছে ভারত এবং বাংলাদেশকে। এখানে দাঁড়িয়ে সোজা উত্তরে তাকালে চোখে পড়বে সুনীল আকাশ আর হিমালয়ের ছড়ানো পর্বতশ্রেণি। ১৬৫ কিলোমিটার দূরের এ শৃঙ্গ এমনভাবে আকাশপটে ভেসে উঠছে, যেন দিগন্তের কোলেই এ শৃঙ্গ দাঁড়ানো।

বৃহস্পতিবার থেকে সূর্যোদয়ের কিছুটা পর কাঞ্চনজঙ্ঘা পর্বতশৃঙ্গের অপরূপ দৃশ্য দেখা যায় তেঁতুলিয়া থেকে। পঞ্চগড়ের বিভিন্ন জায়গা থেকেও কম বেশি দেখা যাচ্ছে তা। এতে ব্যাপক সাড়া পড়ে গেছে জেলাজুড়ে। কারণ চলতি মৌসুমে এটিই প্রথম কাঞ্চনজঙ্ঘা দর্শন।
চোখের সামনে কাঞ্চনজঙ্ঘা

মেঘমুক্ত আকাশে শীতের সকালের রোদ কাঞ্চনজঙ্ঘার প্রধান শৃঙ্গে ঠিকরে পড়ার সঙ্গে সঙ্গে এই অনাবিল সৌন্দর্য দেখতে সবাই দৃষ্টি ফেলে সোজা উত্তরে।

অনেকেই এই দৃশ্যটি নিজ ফোনের ক্যামেরায় ধারণ করার চেষ্টা করছেন। বিশেষ করে তেঁতুলিয়ার ঐতিহাসিক ডাকবাংলো খানিকটা উঁচু হওয়ায় সেখান থেকে কাঞ্চনজঙ্ঘা দেখা যায় পরিষ্কারভাবে।

সূর্যোদয়ের পর পরই দেখা যায় এই দৃশ্য। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের তেজ বেড়ে যায়। সেই সাথে ক্রমেই মিলিয়ে যেতে থাকে কাঞ্চনজঙ্ঘা। শেষ বিকেলে আরেকবার দেখা দিয়ে মিলিয়ে যায় এ পর্বতচূড়া।

শীত মৌসুমে অনেকবার এমন দৃশ্য দেখা যাবে তেঁতুলিয়া থেকে। কপাল ভালো হলে পঞ্চগড় জেলা শহরের যে কোনো উঁচু ভবন থেকেও দেখা মিলবে কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য।
চোখের সামনে কাঞ্চনজঙ্ঘা

পৃথিবীতে উচ্চতার দিক থেকে প্রথম তিনটি পর্বতই হিমালয় পর্বতমালায় অবস্থিত। প্রথম অবস্থানে রয়েছে মাউন্ট এভারেস্ট। সমুদ্রপৃষ্ঠ থেকে এভারেস্ট শৃঙ্গের উচ্চতা ৮ হাজার ৮৪৮ মিটার বা ২৯ হাজার ২৯ ফুট। আর দ্বিতীয় অবস্থানে থাকা পর্বত কে-টুর উচ্চতা ৮ হাজার ৬১১ মিটার বা ২৮ হাজার ২৫১ ফুট। আর তৃতীয় অবস্থানে থাকা কাঞ্চনজঙ্ঘার উচ্চতা ৮ হাজার ৫৮৬ মিটার বা ২৮ হাজার ১৬৯ ফুট।

কাঞ্চনজঙ্ঘার পাঁচটি চুড়ার মধ্যে তিনটি চূড়া পড়েছে উত্তর সিকিমে আর দু’টি চূড়া পড়েছে নেপালের মেচি জোনের তাপলেজাং জেলায়।

কাঞ্চনজঙ্ঘার সুউচ্চ চূড়া কাছ থেকে দেখা যায় ভারতের পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলার টাইগার হিল থেকে। যেখানকার উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ২ হাজার ৫৭৩ মিটার বা ৮ হাজার ৪৪১ দশমিক ৬০১ ফুট। এই উচ্চতা থেকে কাঞ্চনজঙ্ঘার দূরত্ব সোজা পূর্বে ৭৯.৮ কিলোমিটার।