July 26, 2021

Jagobahe24.com news portal

Real time news update

বীরগঞ্জে ‘শব্দশর’ সাহিত্যপত্রের মোড়ক উন্মোচন ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত

বীরগঞ্জে ‘শব্দশর’ সাহিত্যপত্রের মোড়ক উন্মোচন ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত

বীরগঞ্জে ‘শব্দশর’ সাহিত্যপত্রের মোড়ক উন্মোচন ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত

খায়রুন নাহার বহ্নি, বীরগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি ঃ ১২ মার্চ ২০২১ শুক্রবার বিকেলে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার গোলাপগঞ্জ ডিগ্রী কলেজে অনুষ্ঠিত ‘শব্দশর’ সাহিত্য সংগঠনের প্রথম বর্ষপূর্তি সম্মেলন এবং ‘শব্দশর’ সাহিত্যপত্রের মোড়ক উন্মোচন ও সম্মাননা প্রদান অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেন সাহিত্যচর্চা মনুষ্যত্ব বিকাশের একটি বড় হাতিয়ার ,সমাজ পরিবর্তনের অগ্রযাত্রায় কবি-সাহিত্যিকরা অগ্রণী সৈনিক। প্রগতির পরিবর্তনের সাহিত্যিকরা তাদের লেখনীর মাধ্যমে ঘুমন্ত বিবেককে জাগ্রত করে। যে জাতি তার ঐতিহ্য, সংস্কৃতি ও কবি-সাহিত্যিকদের মূল্যায়ন করে না সে জাতি কখনোই উন্নত হতে পারে না।
‘শুদ্ধসরে শব্দশর’ এই শ্লোগানকে সামনে রেখে দুই পর্বে অনুষ্ঠানের আয়োজন করা হয় বলে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়।
প্রথম পর্বে সকালে সম্মেলনের উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী। উভয় পর্বের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শব্দশর সংগঠনের সভাপতি বাবুল চৌধুরী।
প্রথম পর্বে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল কাদের, দিনাজপুর সরকারি কলেজের অধ্যাপক আব্দুল জলিল আহমেদ, সহযোগী অধ্যাপক এবং লেখক ও গবেষক ড. মাসুদুল হক, পীরগঞ্জ সরকারি কলেজের সহকারী অধ্যাপক নিরঞ্জন রায়। স্বাগত বক্তব্য রাখেন শব্দশর সংগঠনের সাধারণ সম্পাদক মো. লাল মিঞা। এরপর কবিবৃন্দ কবিতা পাঠ করেন।
দ্বিতীয় পর্বে বক্তব্য রাখেন দিনাজপুর সরকারি সিটি কলেজের অধ্যক্ষ মোজাম্মেল বিশ্বাস, ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. ডিসি রায়, জেলা পরিষদের সাবেক সচিব মো. হুমায়ুন কবীর, হাবিপ্রবি’র সহযোগী অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম, বীরগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রেজাউল আলম উজ্জ্বল, কবি মো. সাজু কবীর, কথা সাহিত্যক লায়লা চৌধুরী,কবি মাহবুবা আখতার ও দিনাজপুর লেখক পরিষদের সাধারণ সম্পাদক গণমাধ্যম ব্যক্তিত্ব শাহ্ আলম শাহী। এরপর কবিবৃন্দ কবিতা পাঠ করেন।
অনুষ্ঠানে প্রাণবন্ত উপস্থাপনায় প্রথম পর্বে আবু সাঈদ সরকার ও সাবরিন শায়লা মৌ এবং দ্বিতীয় পর্বে বাসব রায় ও অদিতি রায় অংশ নেন। এরপর কবিদের সম্মাননা ক্রেষ্ট প্রদান করেন, শব্দশরের প্রধান উপদেষ্ঠা অনুষ্ঠানের প্রধান অতিথি মনোরঞ্জন শীল গোপাল এমপি। দিনব্যাপী অনুষ্ঠানমালায় দূরদূরান্ত থেকে আগত বিপুল সংখ্যক কবি-সাহিত্যিক ও সংস্কৃতি কর্মী অংশ নেন।