November 29, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

অদ্ভুদ প্রানী নয় পলাশবাড়ীতে জলাতংঙ্কে আক্রান্ত শিয়ালের ভয়ে একাধিক গ্রামের মানুষ

অদ্ভুদ প্রানী নয় পলাশবাড়ীতে জলাতংঙ্কে আক্রান্ত শিয়ালের ভয়ে একাধিক গ্রামের মানুষ

অদ্ভুদ প্রানী নয় পলাশবাড়ীতে জলাতংঙ্কে আক্রান্ত শিয়ালের ভয়ে একাধিক গ্রামের মানুষ


আশরাফুল ইসলাম গাইবান্ধা :
গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার ৯ নং হরিনাথপুর ইউনিয়নের জলাতংঙ্কে আক্রান্ত শিয়ালের আক্রমনে তালুক কেওয়াবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ ম শ্রেনীর শিক্ষার্থী রাব্বী শেখসহ একাধিক নারী ও পুরুষ আহত হয়েছেন। এছাড়াও আক্রমনের শিকার হয়ে আহত হওয়ার ১৮ দিন পর ফেরদাউস সরকার রুকু নামে এক ইমাম নিহত হয়েছেন। ভয়ে রয়েছেন তালুক জামিরা গ্রামের ও তালুক কেওয়াবাড়ী সরকারি শিক্ষার্থী ও শিক্ষক শিশু কিশোর আশপাশের গ্রামের সকল বয়সের মানুষ। এঘটনার কয়েকদিন পার হয়ে গেলেও আজ ভয় ও সংষয় নিয়ে বসবাস করলেও আক্রান্ত তিনটির অধিক গ্রামে এখনো অত্র এলাকায় স্থানীয় উপজেলা প্রশাসন বা সরকারের সংশ্লিষ্ট কেউ কোন পদক্ষেপ গ্রহন করেনি। আক্রমন হতে নিজে রক্ষা করতে লাঠি হাতে শিশুরা , এলাকার বিদ্যালয় গুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি না হওয়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এমতবস্থায় অত্র এলাকায় স্থানীয় প্রশাসনিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা ছাড়াও প্রয়োজন রয়েছে ব্যাপক জনসচেতনতার। জলাতংঙ্কে আক্রান্ত শিয়ালের সন্ধান করতে প্রানী সংরক্ষণ বিভাগের সংশ্লিষ্ট সকলের এগিয়ে আসা উচিৎ। অত্র এলাকার সাধারণ মানুষ জলাতংঙ্ক রোগে আক্রান্ত একটি শিয়ালের ভয়ে এলাকার যেখানেই শিয়াল দেখছে সেখানে পিটিয়ে হত্যা করছে বা হত্যার করার চেষ্টা চালাচ্ছে। আক্রান্ত আহত শিশুসহ অন্যান্য ব্যক্তিদের শরীরে দেখা যায় আঘাতের চিহ্ন ও তাদের নিকট জানা যায়, কুকুরের মতো দেখতে লেজ একটু লম্বা,মুখ সরু নিচে সাদা উপর ভাগে লালচে এতে পরিস্কার বোঝা যায় যে সেটি কোন অদ্ভুদ প্রানী নয় বরং জলাতংঙ্কে আক্রান্ত শিয়াল।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন বলেন,আজ রবিবার রাজশাহী থেকে প্রানী সম্পদ বিভাগের বিশেষজ্ঞ টিম উক্ত এলাকায় আসছেন আশা করছি আক্রমনকারী প্রানীটির সম্পর্কে জানা ও বোঝা যাবে। আমরা সার্বক্ষণিক খোজ খবর রাখছি এবং যতটুকু জানতে পেরেছি এই প্রানীটি অদ্ভুদ কোন প্রানী নয় জলাতংঙ্কে আক্রান্ত শিয়াল হতে পারে। আমরা উক্ত এলাকায় সামাজিক জনসচেতনতা বৃদ্ধি কল্পে ও উক্ত সমস্যা সমাধানে সর্বদা সজাগ রয়েছি।

জাতীয় ও আর্ন্তজাতিক পত্রপত্রিকা ও মিডিয়ায় ঘটনাটি প্রকাশের পর ৩০ অক্টোবর শনিবার বিকালে অত্র এলাকার আহত পরিবার গুলোর সাথে সাক্ষাৎ ও স্থানীয় জনসাধারণের মাঝে মতবিনিময় করেন জেলা প্রানী সম্পদ অফিসার ডাঃ মোঃ মাছুদার রহমান সরকারসহ প্রানী সম্পদ কর্তকর্তাগণ। এসময় স্থানীয় জনসাধারণসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
এসময় স্থানীয় ভুক্তভোগী জনসাধারণ ও জেলা প্রানী সম্পদ অফিসার ডাঃ মোঃ মাছুদার রহমান সকলকে ধর্য্য ধারণ ও সচেতন হওয়ার জন্য আহবান জানিয়েছেন্