December 1, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে বীরগঞ্জে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে বীরগঞ্জে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে বীরগঞ্জে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

খায়রুন নাহার বহ্নি,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥ মানুষের জন্য নদী, নদী বাঁচাও দেশ বাঁচাও এই শ্লোগান নিয়ে আন্তর্জাতিক নদী দিবস উপলক্ষে দিনাজপুরের বীরগঞ্জে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস বীরগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে রবিবার সকাল সাড়ে ১১টায় বিজয় চত্বরে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
ঘন্টাব্যাপী মানববন্ধনে সংগঠনের টিম লিডার বেগম রোকেয়া বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থী লিমন সরকারের আহবানে বক্তব্য রাখেন তরুন সমাজ সেবক ও মানবাধিকার কর্মী সোহেল আহমেদ, উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি মেহেদি হাসান সুজন, যুগ্ন সম্পাদক মারুফ হাসান রণি, এসএবিডির সহ-সভাপতি মোঃ ইমরান, সাধারণ সম্পাদক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মোর্শেদ হাসান আসিফ, রোভার ফরহাদ হোসেন, মোঃ ইমরান হোসেন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাকিল আহম্মেদ, কাহারোল কলেজের শিক্ষার্থী মিনি মুর্মু প্রমুখ।
বক্তগণ উত্তর জনপদের আত্রাই, ঢেপা, পূনর্ভবা ও তিস্তা নদীসহ দেশের সকল নদী দখল-দুষণ ও নদীর স্বাভাবিক গতিপ্রবাহ নিশ্চিত করার দাবি জানিয়ে বলেন, নদী রক্ষায় সঠিক পদক্ষেপ না নেওয়ায় দেশের ১৩শত নদীর মধ্যে রয়েছে মাত্র ৩৫০টি নদী। এর মধ্যে ১৫৩টি মৃত হিসেবে পরিসখ্যানে উল্লেখ করা হয়েছে। এখনি যদি নদী দখল এবং অবৈধ বালু উত্তোলন বন্ধ করা না যায়। তাহলে নদীগুলি একদিন বিলিন হয়ে যাবে। আর এর কারণে দেশের বেশির ভাগ এলাকা মরুভূমিতে পরিণত হবে বলে বক্তাগণ আশংকা প্রকাশ করেন।