January 24, 2022

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

খামারীর হাতে দুধের ননী প্রক্রিয়াজাতকরণ মেশিন তুলে দিলেন এ্যাড.উম্মে কুলসুম স্মৃতি এমপি

খামারীর হাতে দুধের ননী প্রক্রিয়াজাতকরণ মেশিন তুলে দিলেন এ্যাড.উম্মে কুলসুম স্মৃতি এমপি

খামারীর হাতে দুধের ননী প্রক্রিয়াজাতকরণ মেশিন তুলে দিলেন এ্যাড.উম্মে কুলসুম স্মৃতি এমপি

গাইবান্ধা ঃ গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলার বেশ কিছু এলাকায় গড়ে উঠেছে গবাদি পশু পালনে দুগ্ধ খামার। এ সকল দুগ্ধ খামারের খামারিরা যাতে আরো লাভ জনক অবস্থায় আসতে পারে, সে জন্য তাদের দেওয়া হলো “মিল্ক ক্রীম সেপারেটর” নামের দুগ্ধ প্রস্তুত করণ মেশিন। এ মেশিন দ্বারা খামারিয়া গাভীর দুধের ননী প্রক্রিয়াজাত করতে পারবে সহজে।
আজ ২৮ ডিসেম্বর মঙ্গলবার দুপুরে সাদুল্লাপুর উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের আয়োজনে দুগ্ধ উৎপাদন খামারিদের মাঝে এই “মিল্ক ক্রীম সেপারেটর” মেশিন বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর – পলাশবাড়ী) আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ কৃষকলীগের সাধারণ সম্পাদক এ্যাড. উম্মে কুলসুম স্মৃতি এমপি।
উপজেলা পরিষদ চত্বরে এ কর্মসূচীর উদ্বোধনের এ সময় উপস্থিত ছিলেন, সাদুল্লাপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহারিয়া খাঁন বিপ্লব, সাদুল্লাপুর উপজেলা নির্বাহী অফিসার রোকসানা বেগম, প্রাণিসম্পদ অফিসার আরিফুর রহমান কনক, ভেটেরিনারী সার্জন ডাঃ আব্দুল্লাহেল কাফি, সাদুল্লাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রদীপ কুমার রায়। এছাড়াও আরো উপস্থিত ছিলেন সাদুল্লাপুর উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ।
উপজেলা প্রাণী সম্পদ অফিসার আরিফুর রহমান কনক জানান,যে খামারিয়া ন্যায্য মুল্যে দুধের মুল্য পাচ্ছে না সে সকল খামারি এই যন্ত্রের মাধ্যমে দুধ ননী প্রক্রিয়াজাত করে মিষ্টির দোকানে বিক্রি করলে সঠিক ন্যায্য মুল্য পাবে এবং খামারি খামার করতে আরো উৎসাহী হবে। এই মেশিন দিয়ে সঠিক ননী প্রস্তুত করতে পারবে এবং দুগ্ধ জাত পন্য উৎপাদন মাত্রা বেড়ে যাবে, পাশাপাশি উপজেলার খামারিও উপকৃত হবে। এলডিডিপি প্রকল্পের আওতায় এই দুধের ননী প্রস্তুত যন্ত্র সঠিক প্রক্রিয়া করণের লক্ষ্যে মিল্ক ক্রীম সেপারেটর মেশিন বিতরণ করা হয়।