January 18, 2022

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

ঠাকুরগাঁওয়ে বিলুপ্ত প্রায় নীলগাই উদ্ধার

ঠাকুরগাঁওয়ে বিলুপ্ত প্রায় নীলগাই উদ্ধার

ঠাকুরগাঁওয়ে বিলুপ্ত প্রায় নীলগাই উদ্ধার

ঠাকুরগাঁওয়ে আবারও বিলুপ্ত প্রায় একটি নীলগাই উদ্ধার করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় জেলার পীরগঞ্জ উপজেলার বটচুনার সীমান্তবর্তী গ্রামের মাধবপুর থেকে ধুসর ছাই রংয়ের নীলগাইটি উদ্ধার করে বিজিবি সদস্যরা।

এ নিয়ে ঠাকুরগাঁওয়ে গত চার বছরে পাঁচটি নীলগাই উদ্ধার করা হয়েছে। যদিও এর আগে উদ্ধার হওয়া সবগুলো নীলগাই মারা গেছে। তবে এবারের উদ্ধার হওয়া নীলগাইটি সুস্থ আছে।

বটচুনা ইউপি চেয়ারম্যান হিমু সরকার জানান, বিকেলের দিকে নীলগাইটি ভারতীয় সীমান্ত (শিঙ্গোর) অতিক্রম করে মাধবপুর গ্রামে ঢুকে পড়ে। গ্রামবাসী নীলগাইটি দেখতে পেয়ে চারপাশে ঘেরাও করে রাখে। পরে আমাকে খবর দিলে বিজিবি ক্যাম্পে খবর দেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজাউল করিম বলেন, গ্রামবাসী চারদিকে ঘেরাও করে নীলগাইটি ধরে। খবর পেয়ে ঘটনাস্থলে যাই। উপজেলা প্রাণী চিকিৎসককে দেখানো হয়েছে।

নীলগাইটি বর্তমানে সুস্থ ও বিজিবির হেফাজতে আছে।

ঠাকুরগাঁও সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মো. মাজেদ জাহাঙ্গীর বলেন, দিনাজপুর, নওগাঁ, জয়পুরহাট এলাকায় নীলগাইয়ের বিচরণের ইতিহাস পাওয়া গেলেও ১৯৪০ এর পর থেকে বাংলাদেশে প্রাণীটি খুব একটা দেখা যায়নি। চেহারায় ঘোড়ার সাথে কিছুটা সাদৃশ্য থাকা এ প্রাণীটির অস্তিত্ব ভারতের অনেক এলাকায় থাকলেও বাংলাদেশে এখন বিলুপ্ত। এছাড়া পাকিস্তান ও নেপালেও এর দেখা মেলে। নীলগাই উদ্ধার হলে সঠিক রক্ষণাবেক্ষণ করতে হবে। প্রজননের মাধ্যমে ফের বাংলাদেশে বিলুপ্তপ্রায় প্রাণীটিকে ফিরিয়ে আনা সম্ভব।