October 21, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

পীরগঞ্জে বারটানের পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

পীরগঞ্জে বারটানের পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

পীরগঞ্জে বারটানের পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ সম্পন্ন

পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধিঃ মানুষের শরীরে বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)-এর এবার নতুন আঙ্গিকে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ সফল ভাবে সমাপ্ত হয়েছে ।
রংপুরের পীরগঞ্জ উপজেলায় অবস্থিত বারটানের আঞ্চলিক কার্যালয়ে গত ৩ দিন ব্যাপী অতি প্রয়োজনীয় এ প্রশিক্ষণ প্রদান করেন বারটানের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামীম হোসেন মোল্লা, এবং বারটান আঞ্চলিক প্রধান কৃষিবিদ ড. মোঃ ছাদেকুল ইসলাম। প্রশিক্ষণে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. মোঃ সিরাজুল হক , পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ মাহমুদুল হাসান, উপজেলা কৃষি উপ-পরিচালক নাসিমুল হক রনি ও উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাজাহান আলী।
এ প্রশিক্ষণে পুষ্টি, ফলিত পুষ্টি, প্রতিদিনের সুষম খাদ্য গ্রহণের পরিমাণ, করোনা মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে সঠিক খাদ্য গ্রহণ ও রোগ-প্রতিরোধ ক্ষমতা সৃষ্টি, সঠিক খাদ্যাভ্যাস ও শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গাণুসমূহ রক্ষা, শিশু, কিশোর-কিশোরী, গর্ভবতী ও প্রসূতি মা’দের পুষ্টি, পুষ্টিমান বজায় রেখে খাবারের সঠিক রন্ধন প্রক্রিয়া, অপুষ্টিজনিত রোগ সমূহ ও তার প্রতিকারসহ বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়।
প্রশিক্ষণে কৃষাণ-কৃষাণী ছাড়াও শিক্ষক, এনজিও কর্মী, ইমাম, পুরোহিতসহ বিভিন্ন পেশাজীবি সর্বমোট ৬২ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করে। সমাপনী ভাষণে বারটান এর আঞ্চলিক প্রধান কৃষিবিদ ড. মোঃ ছাদেকুল ইসলাম সকলকে প্রশিক্ষণে প্রাপ্তজ্ঞান পারিবারিক পর্যায়ে কাজে লাগানোর তাগিদ দেন। সেই সাথে যারা সমাজের নানাস্তরে সামাজিক কর্মকান্ডে সম্পৃক্ত আছেন তাদের প্রতি খাদ্য পুষ্টির বিষয়টি জনসন্মুখে তুলে ধরার অনুরোধ জানান। শেষে সকলকে সন্মানিভাতা ও উপহার প্রদান করা হয়। ১৫ জুন মঙ্গলবার থেকে শুরু হয়ে আজ ১৭ জুন/২১ খ্রি: বৃহস্পতিবার প্রশিক্ষণ শেষ হয়। প্রশিক্ষণ শেষে প্রত্যেক প্রশিক্ষণার্থীর পরিবারে এবং সমাজে পুষ্টি সমৃদ্ধ খাদ্যাভাস গড়ে তোলার আহবান জানানো হয়।