January 21, 2022

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

প্রতিবন্ধীদের ভালবাসতে হবে, হরিপুরে ডিসি মাহাবুবুর রহমান

প্রতিবন্ধীদের ভালবাসতে হবে, হরিপুরে ডিসি মাহাবুবুর রহমান

প্রতিবন্ধীদের ভালবাসতে হবে, হরিপুরে ডিসি মাহাবুবুর রহমান


জসিম উদ্দিন ইতি ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রতিবন্ধিতা বলতে স্বাভাবিক ক্ষমতার অভাবকেই বুঝায়। এটি কোন রোগ নয়। তাই যাদের স্বাভাবিক কাজের ক্ষমতা নাই তাদের প্রতি করুনা নয়, প্রয়োজন সহযোগিতার মনোভাব পোষন। বিভিন্ন জরিপে দেখা গেছে, দেশের জনসংখ্যার একটি বড় অংশ প্রতিবন্ধী। বাংলাদেশ সরকার ২০১৩ সালে প্রতিবন্ধী ব্যক্তির ‘অধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষা’ নিশ্চিতকরনে আইন প্রণয়ন করে। এভাবে আমাদের জাতীয় উন্নয়নে তারাও বড় অবদান রাখতে পারবে। তাই তাদের কাজের জায়গা ও সুযোগ আমাদের ঠিক করে দিতে হবে। ‘প্রতিবন্ধী’ শব্দটা খুব অপ্রিয় শোনায়। তাই বর্তমানে তাদের ‘বিশেষ চাহিদা সম্পন্ন জনগোষ্ঠী’ বলা হয়। কারন এই বিশাল জনগোষ্ঠী নিজেদের যোগ্যতা প্রমাণ করেছে অলিম্পিকের মত বিশাল পরিসরেও। তাই শুধু সরকার নয়, দেশের সর্বস্তরের মানুষকে এ ব্যাপারে কাজ করতে হবে। ভালবাসা দিয়ে তাদের মন জয় করতে হবে। 

 ৬ জানুয়ারি বৃহস্পতি বেলা ২টার সময় হরিপুর উপজেলা পরিদর্শনে এসে হরিপুর সদর প্রতিবন্ধী স্কুলে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে কম্বল বিতরণ করার সময়  ঠাকুরগাঁও জেলা প্রশাসক (ডিসি) মাহাবুবুর রহমান একথা বলেন।

এসময় উপস্থিতি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার আব্দুল করিম, সদর ইউনিয়ন চেয়ারম্যান রফিকুল ইসলাম, প্রধান শিক্ষাক  সাংবাদিক জসিম উদ্দিন ইতি, প্রেসক্লাব সাংগঠনিক সম্পাদক আবু সাহে্লে মুসাসহ অত্র 

ডিসি মাহাবুবুর আরো বলেন, 

প্রতিবন্ধীদের অক্ষমতা না দেখে তাদের সুপ্ত প্রতিভাকে খুঁজে বের করে কাজে লাগাতে হবে। তারা বোঝা নয় বরং সহযোগিতা পেলে তারাও দেশের সম্পদে রূপান্তরিত হতে পারে। এজন্য ব্যক্তি ও সামাজিক মনোভাবের পরিবর্তন জরুরি। বর্তমান সরকার ১০ টি লক্ষ্য নির্ধারন করে প্রতিবন্ধীদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান ও চাকরি উভয় জায়গায় প্রতিবন্ধীদের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করতে হবে। ২০২১ সালের মধ্যে সরকারের টার্গেট আইসিটি বিভাগের মাধ্যমে অন্তত তিন হাজার প্রতিবন্ধীর চাকরি নিশ্চিত করা। বুদ্ধি প্রতিবন্ধী, দৃষ্টি প্রতিবন্ধীসহ বিভিন্ন প্রতিবন্ধকতা অনুযায়ী চাকরির ব্যবস্থা করতে হবে। বর্তমান সরকার প্রতিবন্ধীদের প্রতি সদয়, তাই তাদেরকে আমাদের ভালবাসতে হবে।