June 23, 2021

Jagobahe24.com news portal

Real time news update

ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি)’র বিরুদ্ধে মামলা

ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি)’র বিরুদ্ধে মামলা

ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি)’র বিরুদ্ধে মামলা

বিজয়ের মাসে বীর মুক্তিযোদ্ধার জমিতে আশ্রায়ন প্রকল্প নির্মাণের পায়তারা॥

দিনাজপুর ফুলবাড়ী প্রতিনিধি:
বিজয়ের মাসে বীর মুক্তিযোদ্ধা সাইফুল ইসলামের কৃষি জমিতে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) অবৈধ ভাবে আশ্রায়ন প্রকল্প নির্মাণের পায়তারা করছেন। এ ব্যাপারে বীরমুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম বিজ্ঞ যুগ্ম জেলা জজ-২ আদালত, দিনাজপুরে মামলা দায়ের করেছেন। মামলা নং- ১২৩/২০২০ অন্য, তারিখঃ ১৫/১২/২০২০ইং।

মামলার নথি থেকে জানা গেছে, ফুলবাড়ী উপজেলার নালিশী খয়েরবাড়ী মৌজার ৩১০৬ দাগে ০৬.৮৪ একর এবং ৩০৮৪ দাগে ০৭.১৭ একর সম্পত্তি বিনিময় সুত্রে জমির মালিক। বিনিময় দলিল নং- ১৭৩, তারিখঃ- ১৪/০৪/১৯৬৫ইং। ভেলিড Case No- 41/13 of 69-70. বিনিময় আমমোক্তার নামা দলিল মূলে নালিশী সম্পত্তি খয়েরবাড়ী মৌজার জমিতে ভোগ-দখলকার নিয়ত থাকাবস্থায় উক্ত আমমোক্তার নামা দলিলটি নিয়মিত (রেজিষ্ট্রেশন) করণের জন্য জেলা প্রশাসক দিনাজপুরে বিনিময় শাখাতে এক দরখাস্ত দাখিল করিলে গত ২৬/১১/১৯৬৯ইং তারিখে ৪১/১৩ অফ ৬৯-৭০ নম্বর বিনিময় কেস চালু হয়। অতঃপর  জেলা প্রশাসক মহোদয় উক্ত বিনিময় কার্যের যথার্থতা ও সত্যতা নিরুপনের জন্য তথা তদন্তের জন্য ফুলবাড়ী সহকারী কমিশনার (ভূমি) কে নির্দেশনা প্রদান করেন। যাহা অদ্যাবধি অনিষ্পন্ন অবস্থায় রহিয়াছে। 

উল্লেখ্য তফশিল বর্ণিত ২টি দাগের জমি পূর্বে গোচারণ ভূমি হইলেও উক্ত আমমোক্তার নামা দলিল মূলে বাদী নালিশী সম্পত্তিতে দখল গ্রহনান্তরে আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করিয়া বহু অর্থ ব্যয়ে সংস্কারের মাধ্যমে ধানী জমিতে পরিণত করিয়াছেন, যাহাতে বাদী বর্তমানে ধান, গম, ভুট্টা, আলু, সরিষা প্রভূতি মৌসুমী ফসল আবাদ করিয়া থাকেন।

গত ২৫/১১/২০২০ইং এবং ০৯/১২/২০২০ইং তারিখে বীর মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম ৩১০৬ এবং ৩০৮৪ দাগে আশ্রায়ন প্রকল্প নির্মাণ ও লিজ প্রদান, আইনতঃ বিনিময় কেস নিষ্পত্তি না  হওয়া পর্যন্ত স্থগিতের জন্য উপজেলা নির্বাহী অফিসার বরাবরে আবেদন করেন। আবেদনের অনুলিপি জেলা প্রশাসক, দিনাজপুরের প্রদান করেন। উহাতে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) কোন কর্ণপাত না করিয়া আশ্রায়ন প্রকল্প নির্মাণ ও লিজ প্রদান কার্যক্রম অব্যাহত রেখেছেন।
বীর মুক্তিযোদ্ধা সাইফুল ইসলাম ভূমি মন্ত্রি সহ উর্দ্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করে বলেছেন, আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে বিনিময় কেস নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) কে অবৈধভাবে আশ্রায়ন প্রকল্প নির্মাণ ও লিজ প্রদানের কার্যক্রম স্থগিতের আদেশ প্রদান করবেন।