November 29, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

ফুলবাড়ীতে সরকারী জমি দখল করে মার্কেট নির্মান নিরব ভূমিকায় প্রশাসন॥

ফুলবাড়ীতে সরকারী জমি দখল করে মার্কেট নির্মান নিরব ভূমিকায় প্রশাসন॥

ফুলবাড়ীতে সরকারী জমি দখল করে মার্কেট নির্মান নিরব ভূমিকায় প্রশাসন॥

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি
দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার সন্নিকটে পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নে সরকারী খাশ জমি দখল করে মার্কেট নির্মান করলেও নিরব ভূমিকা পালন করছে উপজেলা প্রশাসন।
সরজমিনে দেখা যায়, ফুলবাড়ী উপজেলার সন্নিকটে পার্বতীপুর উপজেলার হামিপুর ইউনিয়নের হামিপুর মৌজার ধুলা উধাল বাজার সংলগ্ন সরকারী খাশ জমি দখল করে মার্কেট নির্মান করছেন, দক্ষিন পলাশবাড়ী ধুলাউধাল গ্রামের খয়ের উদ্দিনের ছেলে জিয়ার উদ্দিন ও জাকির হোসেনের ছেলে আনারুল ও আজাবুল । অথচ ওই খাশ জমিতে বসবাস করেন, একই গ্রামের শারিরিক প্রতিবন্ধি সামসুল হকসহ তার দুই প্রতিবন্ধি ছেলে আনোয়ার হোসেন ও আল আমিন । বসবাসকারী প্রতিবন্ধি পরিবারটি জানায় দির্ঘদিন থেকে তাদের বসবাসরত খাশ জমি সরকারের নিকট বন্ধোবস্তোর চেয়ে স্থানীয় রাজনৈতিক নেতা ও ভূমি অফিসের দরজায় ঘুরছে।
এদিকে ওই জমি লিজ গ্রহন করার দাবী করেছেন মার্কেট নির্মানকারী জাকিরুলের ছেলে আনারুল । তবে উপজেলা ভূমি অফিস সুত্রে জানা গেছে হামিদপুর মৌজার ১০২৩ দাগের ২৮ শতক জমি জমিদার ভুমোর কুমারী নামে রেকড রয়েছে, ভুমোর কুমারী দেশ ভাগের পর ওই জমি রেখে ভারতে চলে যাওয়ায় তা অর্পিত তালিকা ভুক্ত (সরকারী জোত) হয়ে যায়। উপজেলা সহকারী কমিশনার ভূমি উক্ত জমি খাশ খতিয়ানে গেজেট করার প্রস্তাব করেছেন। এখন প্রর্যন্ত কাউকে লিজ বা বন্ধোবস্তো প্রদান করা হয়নি বলে নিশ্চিত করেছেন উপজেলা ভূমি অফিস।
স্থানীয় বাসীন্দারা বলেন হামিপুর ইউনিয়টির এই এলাকাটি পার্বতীপুর উপজেলা সদর থেকে প্রায় ৩০ কিলোমিটার দুরে ও ফুলবাড়ী উপজেলার সংলগ্ন হওয়ায় প্রশাসনের নজরদারী নাই বললে চলে, এই সুযোগে এক শ্রেনীর অসাধু ব্যাক্তি স্থানীয় কতিপয় প্রভাবশালী মহলকে ম্যানেজ করে সরকারী সম্পদ জায়গা জমি দখল করছেন।
খাশ জমিতে মার্কেট নির্মানের বিষয়টি পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার নাহিদ কায়সার রিয়াদ এর নিকট জানতে চাইলে, তিনি বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহন করবেন বলে জানান।