June 24, 2021

Jagobahe24.com news portal

Real time news update

কর্মসংস্থানের লক্ষ্যে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

কর্মসংস্থানের লক্ষ্যে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

কর্মসংস্থানের লক্ষ্যে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

দেশের কর্মক্ষম জনগোষ্ঠীর জন্য পর্যাপ্ত ও মানসম্পন্ন কর্মসংস্থানের সুযোগ এবং পরিবেশ তৈরির লক্ষ্যে বাংলাদেশকে ২৫০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা প্রদান করবে বিশ্বব্যাংক।

বৃহস্পতিবার বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের মধ্যে ঋণ সংক্রান্ত ‘থার্ড প্রাগমেটিক জবস ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট (ডিপিসি-৩)’ বিষয়ক একটি  চুক্তি সই হয়েছে।

চুক্তিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন নিজ নিজ পক্ষে সই করেন।

ইআরডির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের কর্মক্ষম জনগোষ্ঠীর জন্য পর্যাপ্ত ও মানসম্পন্ন কর্মসংস্থানের সুযোগ এবং পরিবেশ তৈরিসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ বা সংস্থার সংশ্লিষ্টতায় কিছু সহায়ক নীতি কৌশল ও বিধিবিধান সংস্কার এবং আধুনিকায়নের উদ্যোগ নেয়া হয়। প্রস্তাবিত সংস্কার পরিকল্পনা বাস্তবায়নে বিশ্বব্যাংক ২০১৮-১৯ অর্থবছর থেকে মোট তিন বছরে ৭৫০ মিলিয়ন ডলার ঋণ প্রদানে সম্মত হয়। এর আওতায় শেষ কিস্তির জন্য ২৫০ মিলিয়ন ডলারের চুক্তি সই করা হলো।

এ পরিকল্পনার মূল উদ্দেশ্য হলো- বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যের পরিবেশ আধুনিকায়ন, শ্রমিকদের সুরক্ষা প্রদান ও অভিঘাত মোকাবিলায় সক্ষমতা জোরদারকরণের পাশাপাশি দুঃস্থ জনগোষ্ঠীর জন্য কর্মসংস্থান তৈরি করা।