September 23, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

সারাদেশে নিম্ন আদালতে অবকাশ শুরু

সারাদেশে নিম্ন আদালতে অবকাশ শুরু

সারাদেশে নিম্ন আদালতে অবকাশ শুরু

সারাদেশের সব নিম্ন আদালতে বাৎসরিক অবকাশ শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ অবকাশ চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত।  

নিম্ন আদালতের মধ্যে যেসব আদালত অবকাশকালীন বন্ধ থাকবে- জেলা ও দায়রা জজ, মহানগর দায়রা জজ এবং নারী ও শিশু নির্যাতন দমনের সব ট্রাইব্যুনাল।

এদিকে অবকাশকালীন সময়ে এসব আদালতে বিচারাধীন মামলার কার্যক্রম বন্ধ থাকবে। তবে সারাদেশের ম্যাজিস্ট্রেট আদালত এবং দ্রুত বিচার ট্রাইব্যুনাল ও বিশেষ জজ আদালতগুলো এই ছুটির আওতার বাইরে থাকবে।

অবকাশকালীন সময়ে ঢাকার জেলা ও দায়রা জজ আদালতে বিচারক হিসেবে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৬ এর বিচারক আল মামুনকে জরুরি মামলা নিষ্পত্তির দায়িত্ব দেয়া হয়েছে। তিনি আগামী ২০, ২১, ২৭ ও ২৮ ডিসেম্বর জরুরি মামলা নিষ্পত্তি করবেন।

অন্যদিকে, ঢাকা মহানগর দায়রা জজ আদালতের জরুরি মামলা নিষ্পত্তির জন্য অবকাশকালীন বিচারক হিসেবে বর্তমানে দায়িত্বরত কেএম ইমরুল কায়েশকেই দায়িত্ব দেয়া হয়েছে।  তিনি আগামী ২০, ২১, ২২, ২৭, ২৮ ও ২৯ ডিসেম্বর জরুরি মামলা নিষ্পত্তি করবেন।

উল্লেখ্য, প্রতি বছর ডিসেম্বর মাসজুড়ে নিম্ন আদালতে অবকাশকালীন ছুটির প্রচলন ছিল। কিন্তু করোনা মহামারির কারণে বিচারপ্রার্থী ও আইনজীবীদের মামলা পরিচালনার সুযোগ করে দিতে চলতি বছর ছুটির মেয়াদ কমিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।