January 21, 2022

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

বীরগঞ্জে মাঠে মাঠে সরিষার বাম্পার ফলন কৃষকের মুখে আনন্দের হাসি

বীরগঞ্জে মাঠে মাঠে সরিষার বাম্পার ফলন কৃষকের মুখে আনন্দের হাসি

বীরগঞ্জে মাঠে মাঠে সরিষার বাম্পার ফলন কৃষকের মুখে আনন্দের হাসি


খায়রুন নাহার বহ্নি,বীরগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধিঃ দিনাজপুরের বীরগঞ্জে চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। উপজেলা কৃষি অফিস প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে বীজ ও সার প্রদান করায় এ বছর বেড়েছে সরিষার আবাদ। সরিষার বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকের চোখে মুখে আনন্দের হাসি ফুটে উঠেছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার ১০টি ইউনিয়নে ও একটি পৌরসভায় এ বছর বারি-১৪, বারি-১৫ ও টরি-৭ জাতের সরিষার আবাদ হয়েছে ১৪৯০ হেক্টর জমিতে। যা গত বছরের তুলনায় বেশি। গত মৌসুমে সরিষার আবাদ হয়েছিল ১০৩৫ হেক্টর জমিতে, আর এ পরিমাণ জমিতে মোট ফলন হয় ১৪৫০ মেট্রিক টন। এ বছর হেক্টর প্রতি ফলন গত বছরের তুলনায় বেশি হবার সম্ভাবনা রযেছে বলে মনে করছে কৃষি বিভাগ।
উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায় ফসলের মাঠগুলো সরিষা ফুলের হলুদ রঙে অপরূপ শোভা ধারণ করেছে। মাঠে পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। ধান বা অন্য ফসলের তুলনায় লাভজনক হওয়ায় কৃষকরা দিন দিন সরিষা চাষে ঝুঁকে পড়ছে।
স্থানীয় সরিষা চাষিরা জানান, উঁচু জমি সরিষা চাষের জন্য উপযুক্ত। প্রথমে হালকাভাবে চাষ করে সরিষার বীজ বপন করতে হয়। পরে দু-এক বার কিছু ওষুধ ও কীটনাশক দিলেই সহজে ফলন ভাল হয়। তুলনামূলক কম পরিশ্রম ও বর্তমানে সরিষার বাজার মূল্য বেশি হওয়ায় দিন দিন সরিষা চাষে আগ্রহ বাড়ছে এ অঞ্চলের কৃষকদের। উপজেলার মোহনপুর ইউনিয়নের চৌধুরী হাট এলাকার সরিষা চাষি জয়নাল আবেদীন বলেন, কয়েক বছর আগেও তাদের জমি পরিত্যক্ত থাকতো, কিন্তু বর্তমানে কৃষি বিভাগের পরামর্শে তারা এখন জমিতে সরিষা চাষ করছেন। সরিষা চাষ করে বাড়তি আয় হওয়ায় দিন দিন সরিষা চাষে এ অঞ্চলের কৃষকদের আগ্রহ বাড়ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা আবুরেজা মো. আসাদুজ্জামান জানান, আবহাওয়া আর যথাযথ পরিচর্যার কারণে এবার সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। পুনর্বাসন ও প্রণোদনার আওতায় আমরা ৯৬০ জন কৃষককে বীজ ও সার সরবরাহ করেছি। পাশাপাশি তাদের নিয়মিত
পরামর্শ দিয়ে যাচ্ছি। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া সরিষা চাষের জন্য উপযোগী হওয়ায় দিন দিন কৃষকেরা সরিষা চাষে ঝুঁকে পড়ছে।