January 19, 2022

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

আলোক স্বল্পতায় হতাশাময় দিনের সমাপ্তি

আলোক স্বল্পতায় হতাশাময় দিনের সমাপ্তি

আলোক স্বল্পতায় হতাশাময় দিনের সমাপ্তি

ক্যান্ডি টেস্টের চতুর্থ দিন বাংলাদেশের লক্ষ্য ছিল শ্রীলংকাকে যতদ্রুত সম্ভব অল আউট করা। তবে লক্ষ্য অর্জন দূরে থাক, একটা উইকেটও শিকার করতে পারেননি টাইগার বোলাররা। হতাশাময় দিনটির সমাপ্তি হয়েছে আলোক স্বল্পতায় আগেই খেলা বন্ধের মাধ্যমে।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিন শেষে খেলা ড্রয়ের দিকেই বেশি ধাবিত হয়েছে। দিন শেষে শ্রীলংকার সংগ্রহ ৩ উইকেটে ৫১২ রান। দিমুথ করুণারত্নে ২৩৪ ও ধনঞ্জয় ডি সিলভা ১৫৪ রানে অপরাজিত আছেন।

তিন উইকেটে ২২৯ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করে শ্রীলংকা। শুরু থেকেই দেখে খেলতে থাকেন করুণারত্নে ও ধনঞ্জয়। ধীরে ধীরে রানের গতি বাড়াতে থাকেন তারা।

দিনের প্রথম সেশনে ১০২ রান যোগ করেন করুণারত্নে ও ধনঞ্জয়। এর মাঝে ক্যারিয়ারের দশম সেঞ্চুরি করেন করুণারত্নে। ২৪৭ বল মোকাবেলায় এই মাইলফলকে পৌঁছান লংকান অধিনায়ক। দিন শেষে এই ইনিংসকে দ্বিশতকে রূপ দিয়েছেন তিনি। 

পরের শতকে পৌঁছাতে মাত্র ১৪০ বল খেলেন করুণারত্নে। এটি তার ক্যারিয়ারের প্রথম দ্বিশতক। যেভাবে খেলছেন, তাতে পঞ্চম দিনে ট্রিপল সেঞ্চুরিও তার পক্ষে অসম্ভব নয়। 

অন্যপ্রান্তে দারুণ ব্যাটিং করে সেঞ্চুরি তুলে নিয়েছেন ধনঞ্জয়ও। চতুর্থ দিন সকালে ১০২ বল খেলে ফিফটি পূরণ করেন এই অলরাউন্ডার। এরপর আরো আক্রমণাত্মক হয়ে ওঠেন তিনি। নামের পাশে পরবর্তী ৫০ রান যোগ করতে খেলেন মাত্র ৫১ বল। অধিনায়কের সঙ্গে তাল মিলিয়ে ইনিংসকে এগিয়ে নিচ্ছেন এই ব্যাটার। 

দুজনের ব্যাটে ভর করে বড় সংগ্রহের পথে এগোচ্ছে শ্রীলংকা। আলোক স্বল্পতায় খেলা বন্ধের আগে মাত্র ২৯ রানে পিছিয়ে আছে তারা। পঞ্চম দিন সকালে কিছুটা মেরে খেলে লিড বাড়িয়ে বাংলাদেশকে মধ্যম লক্ষ্য ছুঁড়ে দিতে পারে লংকানরা, এমনটাই ভাবছেন ক্রিকেটবোদ্ধারা।

শেষ পর্যন্ত কি হবে তা জানতে অপেক্ষা করতে হবে আগামীকাল বিকেল পর্যন্ত। তবে ম্যাচের বর্তমান গতিপথ অনুযায়ী ড্র-ই হয়তো সম্ভাব্য ফল।