December 9, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

ক্যান্ডির প্রথম দিনটা বাংলাদেশের

ক্যান্ডির প্রথম দিনটা বাংলাদেশের

ক্যান্ডির প্রথম দিনটা বাংলাদেশের

শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে আজ মুখোমুখি হয়েছে বাংলাদেশ। ম্যাচের প্রথম দিনেই শান্ত-মুমিনুলদের দৃঢ়তায় চালকের আসনে টাইগাররা। প্রতিটি সেশন জিতে প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে সফরকারীরা।

প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ৩০২ রান। সেঞ্চুরি করেছেন নাজমুল হোসেন শান্ত। এছাড়া ফিফটি করেছেন তামিম ইকবাল ও মুমিনুল হক।

বুধবার ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মুমিনুল। এ সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত। দলের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন তামিম ইকবাল ও সাইফ হাসান।

প্রথম ওভারে দুই চারের সাহায্যে তামিম ৮ রান করে ভালো শুরুর ইঙ্গিত দেন। তবে পরের ওভারে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন সাইফ। তাকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন বিশ্ব ফার্নান্দো।

শুরুতে উইকেট হারালেও দলকে চাপে পড়তে দেননি তামিম। পাল্টা আক্রমণে দ্রুত রান তুলতে থাকেন তিনি। দেশসেরা ব্যাটসম্যান ক্যারিয়ারের ২৯তম ফিফটি পূরণ করেন মাত্র ৫২ বলে। 

অবিচ্ছিন্ন থেকেই প্রথম সেশন শেষ করেন তামিম ও শান্ত। দ্বিতীয় সেশনেও ঠান্ডা মাথায় খেলে দলকে এগিয়ে নিচ্ছিলেন তারা। ধীরগতিতে এগোতে থাকা শান্ত ১২০ বলে ফিফটি পূরণ করেন। 

এরপরই ব্যক্তিগত ৯০ রানে বিশ্ব ফার্নান্দোর দ্বিতীয় শিকার হন তামিম। দারুণ খেলতে থাকা এই টাইগারর ওপেনার স্লিপে লাহিরু থিরিমান্নের হাতে ক্যাচ তুলে দেন। ওয়ানডে স্টাইলে খেলা তামিমের ১০১ বলের ইনিংসে ছিল ১৫টি চারের মার।

এরপর দিনের বাকিটা সময় আর কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। ধনঞ্জয় ডি সিলভাকে বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরি পূরণ করেন শান্ত। ক্যারিয়ারের প্রথম টেস্ট শতকের পথে ২৩৫টি বল খেলেন তিনি। মারেন ১২টি চার ও একটি ছক্কা।

দিন শেষে শান্ত ১২৬ ও মুমিনুল ৬৪ রানে অপরাজিত আছেন। লংকানদের হয়ে দুটি উইকেট নিয়েছেন বিশ্ব ফার্নান্দো।