September 22, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

লজ্জা জনক হার দিয়ে সিরিজের শুরু টাইগারদের

লজ্জা জনক হার দিয়ে সিরিজের শুরু টাইগারদের

লজ্জা জনক হার দিয়ে সিরিজের শুরু টাইগারদের

তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে রোববার নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। হ্যামিল্টনের সেডন পার্কে প্রথমে ব্যাট করে ৪ উইকেট হারিয়ে ২১০ রান সংগ্রহ করে স্বাগতিকরা। জবাবে ৬৬ রানে হার মেনেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।
রান তাড়া করতে বাংলাদেশের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন লিটন দাস ও নাঈম শেখ। টিম সাউদির বলে উড়িয়ে মারতে গিয়ে মাত্র ৪ রানে সাজঘরে ফেরেন লিটন। এর কিছু পরই ছন্দে থাকা নাঈম লকি ফার্গুসনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন। এর আগে তিনি করেন ২৭ রান।

দুই উইকেট যাওয়ার পরও উল্টাপাল্টা শট খেলে উইকেট দেন সৌম্য সরকার ও মোহাম্মদ মিঠুন। দুজনকেই ফেরান লেগস্পিনার ইশ সোধি। সাজঘরে ফেরার আগে সৌম্য ৫ ও মিঠুন ৪ রান করেন।

নিজের দ্বিতীয় ওভারে আবারো জোড়া আঘাত হানেন সোধি। এবার তার শিকার মাহমুদউল্লাহ রিয়াদ ও মাহেদী হাসান। রিয়াদ ১১ করে ফিরলেও রানের খাতা খুলতে পারেননি অপরজন।

মাত্র আট ওভারে ৬ উইকেট হারানো বাংলাদেশের হাল ধরেন আফিফ হোসেন ও মোহাম্মদ সাইফউদ্দিন। দুজনে মিলে গড়েন ৬৩ রানের জুটি। দলের পক্ষে সর্বোচ্চ ৪৫ রান করে ফেরেন আফিফ। এছাড়া সাইফের অপরাজিত ৩৪ রান পরাজয়ের ব্যবধানই শুধু কমিয়েছে।

শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ১৪৪ রানে থামে বাংলাদেশ। কিউইদের হয়ে একাই ৪ উইকেট নেন সোধি, এছাড়া লকি ফার্গুসন দুটি, টিম সাউদি ও হামিশ বেনেট একটি করে উইকেট নেন।

এর আগে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক টিম সাউদি। এ নিয়ে সফরে টানা চতুর্থ ম্যাচে টস হারে বাংলাদেশ। ব্যক্তিগত কারণে আগেই টি-২০ সিরিজ থেকে ছুটি নিয়ে রেখেছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল।

এছাড়া কাঁধের চোটের কারণে খেলতে পারেননি মুশফিকুর রহিমও। ফলে দুই অভিজ্ঞ তারকাকে বাইরে রেখেই নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজটি শুরু করে বাংলাদেশ ক্রিকেট দল।

বল হাতে ইনিংসের শুরু করেন অভিষিক্ত নাসুম আহমেদ। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম ওভারেই উইকেটের স্বাদ পান তিনি। শূন্য রানেই এই বাঁহাতি স্পিনার ফেরান নিউজিল্যান্ডের অভিষিক্ত ওপেনার ফিন অ্যালেনকে।

এরপর নিজের তৃতীয় ওভারে নাসুম ফেরান মার্টিন গাপটিলকে। এর আগে অর্ধশত রানের জুটি গড়েন গাপটিল ও ডেভন কনওয়ে। ২৭ বলে ৩৫ রান করে সাজঘরে ফেরেন শততম ম্যাচ খেলতে নামা কিউই ওপেনার।

এরপর কনওয়ে ও উইলি ইয়ংয়ের ব্যাটে বড় সংগ্রহের দিকে এগিয়ে যায় স্বাগতিকরা। ২৮ বলে ফিফটি করে অভিষেকেই বাজিমাত করেন ইয়ং। ডানহাতি ব্যাটসম্যান ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশের বোলিং আক্রমণ নাস্তানাবুদ করে দিচ্ছিলেন। ১৭তম ওভারে তাকে ফিরিয়ে মাহেদী হাসান ফিরিয়ে আনেন স্বস্তি। ৩০ বলে ২টি চার ও ৪টি ছক্কায় ৫৩ রান করে মিড উইকেটে আফিফের হাতে ক্যাচ দেন ইয়ং।

এরপর আর উইকেটের দেখা পায়নি বাংলাদেশ। ডেভন কনওয়ে(৯২) ও গ্লেন ফিলিপসের(২৪) ব্যাটে ২১০ রানে থামে নিউজিল্যান্ডের ইনিংস। বাংলাদেশের হয়ে নাসুম দুটি ও মাহেদী একটি উইকেট নেন।