November 27, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

গিনেস রেকর্ডে স্থান পেল শস্যচিত্রে বঙ্গবন্ধু

গিনেস রেকর্ডে স্থান পেল শস্যচিত্রে বঙ্গবন্ধু

গিনেস রেকর্ডে স্থান পেল শস্যচিত্রে বঙ্গবন্ধু

ডেস্কঃ বিশ্বের সবচেয়ে বড় ক্রপ ফিল্ড হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের স্বীকৃতি পেয়েছে বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামের শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি।
মঙ্গলবার আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বিষয়টি নিশ্চিত করেছেন।
জানা গেছে, শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতির আয়তন ১২ লাখ ৯২ হাজার বর্গফুট। এর দৈর্ঘ্য ৪০০ মিটার এবং প্রস্থ ৩০০ মিটার, যা বিশ্বের সর্ববৃহৎ শস্যচিত্র। সর্বশেষ ২০১৯ সালে চীনে তৈরি শস্যচিত্রটির আয়তন ছিল ৮ লাখ ৫৫ হাজার ৭৮৬ বর্গফুট।
মুজিববর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশের কৃষিখাত ও কৃষিকে বিশ্ববাসীর সামনে তুলে ধরার জন্য এ শিল্পকর্ম সৃষ্টির উদ্যোগ নেয়া হয়। এটির অর্থায়ন করেছে ন্যাশনাল এগ্রিকেয়ার প্রাইভেট কোম্পানি।
এর আগে, গত ২৯ জানুয়ারি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এ বিশাল কর্মযজ্ঞটি উদ্বোধন করেন।
সে সময় ডেইলি বাংলাদেশকে বাহাউদ্দিন নাছিম বলেন, গত ২৯ জানুয়ারি বগুড়ায় শস্যচিত্রের মাধ্যমে বঙ্গবন্ধুর প্রতিকৃতি (ছবি) ফুটিয়ে তুলতে ধান রোপণ শুরু হয়। এখন চারা বড় হয়ে উঠছে এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি (ছবি) ফুটে উঠছে। ১২০ বিঘা জমিতে বিশাল এই কর্মযজ্ঞের মাধ্যমে বাংলাদেশের মানচিত্রে জাতির পিতাকে আরো একবার দেখবে পুরো জাতি, যা বিশ্বের বুকেও হবে নতুন ইতিহাস।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধু যেহেতু একজন কৃষকবান্ধব নেতা ছিলেন, তাই জন্মশতবার্ষিকীতে উদারচিত্তে বাঙালি জাতি তাকে স্মরণ করতে বিশাল এই শিল্পকর্ম তৈরি করছে।
এছাড়া ওই সময় ন্যাশনাল এগ্রিকেয়ার এর ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান শ্যামল বলেন, বগুড়ার বিভিন্ন স্কুল-কলেজের ১০০ শিক্ষার্থী ও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি) সদস্যরা শুকনো জমিতে প্রায় এক হাজার ২০০ খুঁটি পুঁতে প্রতিকৃতিটির লে-আউট করেছে।
তিনি আরো বলেন, গত ডিসেম্বরে প্রকল্পটির প্রাথমিক কাজ শুরু হয়। আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা গত ২৯ জানুয়ারি এর উদ্বোধন করেন। ধানের চারা বড় হওয়ায় এরই মধ্যে বঙ্গবন্ধুর ছবি ফুটে উঠেছে।