August 4, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র

জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র

জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র

জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে ময়মনসিংহে অবস্থিত দেশের সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ কেন্দ্র। ৭৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে এই কেন্দ্রের। প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে স্মার্ট ফটোভোলটাইক (পিভি) ইনস্টলের মাধ্যমে জাতীয় গ্রিডের সঙ্গে এই সৌরবিদ্যুৎ কেন্দ্রটি যুক্ত হয়েছে।

এই প্রকল্পটি ময়মনসিংহের গৌরীপুরে ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত। ১৭৩কে সোলার প্যানেল এবং ৩৩২ ইনভার্টারের মাধ্যমে প্রকল্পটি জাতীয় গ্রিডে অবদান রাখবে।

হুয়াওয়ে জানিয়েছে, দক্ষিণ এশিয়ায় আর্দ্র ও উষ্ণ জলবায়ুর দেশ বাংলাদেশে প্রতিবছর আড়াই হাজার ঘণ্টার বেশি সূর্যালোক থাকে। আর এটা বিবেচনায় রেখে এ প্রকল্পের সর্বোচ্চ সক্ষমতায় আইপি৬৬ উচ্চস্তরের সুরক্ষা এবং অ্যান্টি-পিআইডি প্রযুক্তিসহ হুয়াওয়ে এসইউএন২০০০-১৮৫কেটিএল স্মার্ট পিভি স্ট্রিং ইনভার্টার ব্যবহার করা হয়েছে।

হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের এন্টারপ্রাইজ বিজনেস গ্রুপের প্রেসিডেন্ট ইয়াং গুয়োবিং বলেন, বাংলাদেশ দ্রুত গতিতে ডিজিটালকরণের দিকে এগিয়ে যাচ্ছে। ৭৩ মেগাওয়াটের এ প্রকল্পে অংশীদারদের সঙ্গে কাজ করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। ভবিষ্যতেও বাংলাদেশের জ্বালানি খাতের ডিজিটালকরণ ও রূপান্তরে অবদান রাখতে চায় হুয়াওয়ে।