August 4, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

রূপগঞ্জে করোনা ভাইরাস রোধ কল্পে সচেতনতা

রূপগঞ্জে করোনা ভাইরাস রোধ কল্পে সচেতনতা

ঢাকায় করোনা আক্রান্ত ৬৮ শতাংশের শরীরে ভারতীয় ধরন

রাজধানী ঢাকায় করোনাভাইরাসে আক্রান্তদের নিয়ে ভয়াবহ তথ্য প্রকাশ করেছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)। মোট আক্রান্তদের মধ্যে ৬৮ শতাংশের শরীরে করোনার ভারতীয় ধরন পাওয়া গেছে। 

আইসিডিডিআরবি গবেষণার মাধ্যমে প্রাপ্ত তথ্য বৃহস্পতিবার প্রকাশ করেছে।

এর আগে জুনের প্রথম সপ্তাহে প্রকাশিত সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ এবং গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এক গবেষণায় দেখা গেছে, পরীক্ষিত নমুনার মধ্যে চার-পঞ্চমাংশই করোনাভাইরাসের ভারতীয় ধরন।

গত ১৬ই মে পর থেকে দেশের বিভিন্ন জায়গা থেকে করোনার ৫০টি নমুনা সংগ্রহ করা হয়েছে। সেই নমুনা জিনোম সিকোয়েন্সিং করে ৮০ শতাংশের মধ্যেই ভারতীয় ধরনা পাওয়া গেছে।

আইইডিসিআর’র জিনোম সিকোয়েন্সিংয়ের ফলাফলে দেখা গেছে, ৫০টি নমুনার মধ্যে ৪০টি ডেল্টা ভ্যারিয়েন্ট অর্থাৎ ভারতীয় ধরন, যেটা বি.১.৬১৭.২ নামে পরিচিত।

সাউথ আফ্রিকান বা বিটা ধরন রয়েছে আটটি (১৬ শতাংশ), একটি সার্কুলেটিং ও আরেকটি ধরন সম্পর্কে বলা হয়েছে আন-আইডেন্টিফাইড (বি.১.১.৩১৮) ধরন।

বাংলাদেশের যেসব জায়গা থেকে নমুনা নেয়া হয়েছে তার মধ্যে রয়েছে, ঢাকা, গোপালগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ এবং খুলনা। এর মধ্যে ভারতীয় ধরন সবচেয়ে বেশি ছড়িয়েছে চাঁপাইনবাবগঞ্জ, গোপালগঞ্জ এবং খুলনায়।

আইইডিসিআর একটি বিবৃতিতে জানায়, চাঁপাইনবাবগঞ্জ জেলা থেকে সংগ্রহ করা ১৬টি নমুনার মধ্যে ১৫টিই ছিল ভারতীয় ধরন।