October 24, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

পরিবর্তন আসছে বাংলাদেশ পুলিশের ইউনিফর্মে

পরিবর্তন আসছে বাংলাদেশ পুলিশের ইউনিফর্মে

পরিবর্তন আসছে বাংলাদেশ পুলিশের ইউনিফর্মে

বাংলাদেশ পুলিশের ইউনিফর্ম আর এক রঙে থাকছে না। এক রঙের পরিবর্তে মিশ্র রঙ হতে পারে। এরইমধ্যে ইউনিফর্মের মান যাচাইয়ে ট্রায়ালও শুরু হয়েছে। ট্রায়ালের মাধ্যমেই চূড়ান্ত ইউনিফর্ম বেছে নেয়া হবে। 

পুলিশের লজিস্টিক বিভাগ সূত্রে জানা যায়, নতুন ইউনিফর্মে সবচেয়ে বেশি যে বিষয়টিকে জোর দেওয়া হচ্ছে তা হলো কাপড়ের মান। সেক্ষেত্রে উন্নত বিশ্বের ১০-১৫টি দেশের পুলিশের ইউনিফর্ম বিশ্লেষণ করেছে বাংলাদেশ। এসব দেশের পুলিশের কাপড়ের মান বিবেচনায় রেখেই নতুন ইউনিফর্মের মান নির্ধারণ করা হচ্ছে। 

পরিকল্পনা অনুযায়ী নতুন ইউনিফর্মেও থাকছে হাফ ও ফুলহাতা শার্টের ব্যবস্থা। এক্ষেত্রে গরমকালে হবে হাফহাতা শার্ট, শীতকালে ফুলহাতা শার্ট। নতুন ইউনিফর্ম একরঙার বদলে হচ্ছে মিশ্র রঙের।

পুলিশ সদরদফতর সূত্রে জানা গেছে, আগামী কয়েক মাসের মধ্যে পুলিশ নতুন ইউনিফর্ম পেতে যাচ্ছে। ট্রায়াল শেষে চূড়ান্ত নমুনা পুলিশ সদরদফতরের লজিস্টিক বিভাগ থেকে পাঠানো হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চূড়ান্ত নমুনা পাঠানো হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। সেখান থেকে সবুজ সংকেত পেলেই চূড়ান্ত অনুমোদন দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরইমধ্যে এপিবিএন এবং এসপিবিএন এর নতুন ইউনিফর্ম চূড়ান্তের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

এ বিষয়ে পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া অ্যন্ড পাবলিক রিলেশন্স) সোহেল রানা বলেন, পুলিশের ইউনিফর্মের পরিবর্তন আনার বিষয়টি এখনো ট্রায়াল পর্যায়ে রয়েছে। ট্রায়াল শেষে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হতে পারে।