October 27, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

শেষ হলো সংসদের বাজেট অধিবেশন

শেষ হলো সংসদের বাজেট অধিবেশন

বাজেট অধিবেশন শুরু

স্বাস্থ্যবিধি মেনে বুধবার বিকেল ৫টায় শুরু হয়েছে জাতীয় সংসদের ২০২১-২০২২ অর্থবছরের বাজেট অধিবেশন। গত বছরের মতো এবারো অধিবেশন অত্যন্ত সংক্ষিপ্ত হবে। বৃহস্পতিবার ২০২১-২২ অর্থবছরের বাজেট পেশ হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে সভাপতিমণ্ডলী মনোনয়ন করেন স্পিকার।

সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- শহীদুজ্জামান সরকার, এবি তাজুল ইসলাম, মাজহারুল হক প্রধান, আনিসুল ইসলাম মাহমুদ, রুমানা আলী। স্পিকার-ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এদের মধ্যে অগ্রবর্তীজন অধিবেশনে সভাপতিত্ব করবেন।

সভাপতিমণ্ডলী মনোনয়নের পর স্পিকার জাতীয় সংসদে শোক প্রস্তাব উত্থাপন করেন।

এ অধিবেশনের দ্বিতীয় কার্যদিবস ৩ জুন বৃহস্পতিবার সংসদে ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করা হবে। ওইদিন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সংসদের মন্ত্রিসভা কক্ষে বিশেষ মন্ত্রিসভার বৈঠকে অনুমোদনের পর এটি উপস্থাপন করা হবে। সংসদ সচিবালয়ের সূত্রে জানা গেছে, স্বাভাবিক সময়ের বাজেটের মতো এ অধিবেশন দুই সপ্তাহের বেশি হবে না এবং খুব সংক্ষিপ্ত পরিসরে পুরো অধিবেশনটি সম্পন্ন হবে।

গত বছর করোনা মহামারির কারণে বাজেট অধিবেশন ৯ কর্মদিবসের পর স্থগিত করা হয়, যা বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে সংক্ষিপ্ত বাজেট অধিবেশন।

এবারের অধিবেশনে প্রধানমন্ত্রী ও মন্ত্রীদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে শুধু বাজেট এবং গুরুত্বপূর্ণ কাজের বিষয়ে আলোচনা হবে।

করোনা পরিস্থিতির কারণে এমপি, মন্ত্রী, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের এবারো কোভিড টেস্টের নেগেটিভ সনদ নিয়ে সংসদ সচিবালয়ে প্রবেশ করতে হবে। এছাড়া বয়োজ্যেষ্ঠ ও অসুস্থ এমপিদের সংসদ অধিবেশনে আসতে নিরুৎসাহিত করা হয়েছে।

দূরত্ব বজায় রাখতে প্রতিদিন ১০০ এরও কম সংসদ সদস্য নিয়ে এ অধিবেশন পরিচালনা করা হবে। সংবিধান অনুসারে ৩০ জুনের আগে বাজেট পেশ করার ব্যাপারে বিধিনিষেধ রয়েছে এবং বাজেট চলাকালীন অধিবেশনে সংসদ সদস্যদের অংশগ্রহণের বিধান রয়েছে।