January 26, 2022

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

বিশ্বের অধিকার বঞ্চিত জনগণের বলিষ্ঠ কন্ঠস্বর ছিলেন বঙ্গবন্ধু -স্পীকার

বিশ্বের অধিকার বঞ্চিত জনগণের বলিষ্ঠ কন্ঠস্বর ছিলেন বঙ্গবন্ধু -স্পীকার

বিশ্বের অধিকার বঞ্চিত জনগণের বলিষ্ঠ কন্ঠস্বর ছিলেন বঙ্গবন্ধু -স্পীকার

ঢাকা:
বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু ও মানবাধিকার একইসূত্রে গাঁথা। বিশ্বের অধিকার বঞ্চিত জনগণের বলিষ্ঠ কন্ঠস্বর ছিলেন বঙ্গবন্ধু। এ কারণেই তিনি বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু’তে পরিণত হয়েছেন। বঙ্গবন্ধুর আদর্শ প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দেবার আহ্বান জানান স্পীকার।  
বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে এনআরবিসি ব্যাংক, রাশিয়া বঙ্গবন্ধু পরিষদ এবং যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সমন্বিত উদ্যোগে প্রণীত ‘বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসবে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পীকার এসব কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাননীয় প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফীন সিদ্দিক। 
স্পীকার বলেন, বঙ্গবন্ধু ও স্বাধীনতা এক এবং অবিচ্ছেদ্য। তিনি ছিলেন মাটি ও মানুষের নেতা। সাধারণ মানুষের হৃদয়ের গভীরে বঙ্গবন্ধুকে নিয়ে যত কথা, আশা ও আকুলতা, তা-ই তাঁকে টুঙ্গিপাড়ার খোকা থেকে বঙ্গবন্ধু এবং বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু পরিচয় দিয়েছে। 
তিনি বলেন, আজীবন সংগ্রামী বঙ্গবন্ধুর রাজনীতির মূল দর্শনই ছিল শোষিত, বঞ্চিত ও নিপীড়িত দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো। 
বঙ্গবন্ধু পরিষদ রাশিয়া’র সাধারণ সম্পাদক এবং এনআরবিসি ব্যাংক এর চেয়ারম্যান পারভেজ তমাল এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রকাশনাটির প্রধান সম্পাদক কবি আসাদ চৌধুরী। 
উল্লেখ্য যে, ‘বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু’ গ্রন্থে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, রাজনৈতিক আদর্শ ও দর্শনের পাশাপাশি জাতির জন্য তাঁর দিকনির্দেশনাসমূহ দেশ-বিদেশের ৭৫ জন বিশিষ্ট বুদ্ধিজীবীর রচনার মধ্য দিয়ে নানা মাত্রায় উদ্ভাসিত হয়েছে। বইটির সম্পাদনা পরিষদের উপদেষ্টা হিসেবে ছিলেন বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আবদুল গাফফার চৌধুরী।
অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ড. নূরুন নবী, বঙ্গবন্ধু পরিষদ রাশিয়া’র সভাপতি ও এনআরবিসি ব্যাংক এর ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মিয়া আরজুসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।