January 24, 2022

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

হাসান ফয়েজ সিদ্দিকী প্রধান বিচারপতি

হাসান ফয়েজ সিদ্দিকী প্রধান বিচারপতি

হাসান ফয়েজ সিদ্দিকী প্রধান বিচারপতি

আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে বাংলাদেশের ২৩ তম প্রধান বিচারপতি নিয়োগ করা হয়েছে। আজ (বৃহস্পতিবার) প্রেসিডেন্ট আবদুল হামিদ সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদ অনুসারে তাকে এ নিয়োগ দেন। শিঘ্রই এ বিষয়ে গেজেট প্রকাশ করবে আইন মন্ত্রণালয়। আগামি ১ জানুয়ারি তিনি শপথ গ্রহণ করবেন। আপিল বিভাগের বিচারপতিদের মধ্যে সিনিয়রিটির মধ্যে হাসান ফয়েজ সিদ্দিকী দ্বিতীয়। আপিল বিভাগে প্রথম অবস্থানে ছিলেন বিচারপতি মোহাম্মদ ইমান আলী।
২০১৩ সালের ২৮ মার্চ আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এর আগে ২০০৭ সালে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি। ২০০৯ সালে হাইকোর্ট বিভাগে বিচারপতি হিসেবে স্থায়ী নিয়োগ পান।
হাসান ফয়েজ সিদ্দিকীর জন্ম ১৯৫৬ সালের ২৬ সেপ্টেম্বর। তার বাবা মরহুম আবদুল গোফুর মোল্লা ও মা মরহুমা নূরজাহান বেগম। ১৯৭২ সালে খোকসা জানিপুর পাইলট হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। ১৯৭৪ সালে সাতক্ষীরার সরকারি পিসি কলেজ থেকে আইএসসি সম্পন্ন করেন। সাতক্ষীরা সরকারি কলেজ থেকে বিএ পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে এমএ পাস করেন । পরে ধানমন্ডি ল’কলেজ থেকে এলএলবি পাস করে ১৯৮১ সালে ঢাকা জজ কোর্টে আইন পেশায় নিযুক্ত হন। ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৯৮ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন। তার বড় ভাই আবু বকর সিদ্দিককীও আপিল বিভাগের বিচারপতি হিসেবে অবসরে যান। বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০১৫ সালের ৩০ এপ্রিল থেকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।
প্রসঙ্গত: দেশের ২১তম প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বহুল আলোচিত পদত্যাগের পর ২২তম প্রধান বিচারপতি হিসেবে ২০১৮ সালের ৩ ফেব্রুয়ারি শপথ নেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ৪৭ মাস প্রধান বিচারপতির দায়িত্ব পালন শেষে ২০২১ সালের আজ (৩০ ডিসেম্বর) অবসরে যাচ্ছেন সৈয়দ মাহমুদ হৈাসেন। তার স্থলাভিষিক্ত হচ্ছেন বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।