August 4, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

২৫ উপজেলায় হচ্ছে সাংস্কৃতিক কমপ্লেক্স

২৫ উপজেলায় হচ্ছে সাংস্কৃতিক কমপ্লেক্স

২৫ উপজেলায় হচ্ছে সাংস্কৃতিক কমপ্লেক্স

দেশের ২৫টি উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণ করতে যাচ্ছে সরকার। সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

বৈঠক সূত্রে জানা গেছে, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাধ্যমে উপজেলা সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণের লক্ষ্যে ফিজিবিলিটি স্টাডি বা সমীক্ষা শেষ করে উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

যেসব উপজেলায় সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণ করা হবে- লৌহজং, কালিহাতী, শিবচর, ডামুড্যা, ভাঙ্গা, কাপাসিয়া, সিংগাইর, গৌরীপুর, মুক্তাগাছা, নান্দাইল, ইসলামপুর, কেন্দুয়া, নালিতাবাড়ী, বাগমারা, পত্নীতলা, সিংড়া, কাহারোল, গঙ্গাচড়া, বোদা, তেতুলিয়া, রৌমারী, ফকিরহাট, মঙ্গলগঞ্জ, মোল্লাহাট, মনিরামপুর, হোমনা ও মতলব উপজেলা।

জানা যায়, বৈঠকে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির (বিরিশিরি) বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। এছাড়াও নতুন অ্যাক্রোবেটিক শিল্পীদের প্রশিক্ষণ নিয়মিতভাবে রাজবাড়ী অ্যাক্রোবেটিক প্রশিক্ষণ কেন্দ্রে চলমান রয়েছে।

বৈঠকে কমিটির সদস্য অসীম কুমার উকিল সভাপতিত্ব করেন। এছাড়া এতে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ ও সুবর্ণা মুস্তাফা অংশ নেন। বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, প্রত্নতত্ত্ব অধিদফতর, শিল্পকলা একাডেমির মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।