September 20, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

পীরগঞ্জ সরকারী টেকনিক্যাল স্কুল ও কলেজে ভর্তি কার্যক্রম এর উদ্বোধন

পীরগঞ্জ সরকারী টেকনিক্যাল স্কুল ও কলেজে ভর্তি কার্যক্রম এর উদ্বোধন

পীরগঞ্জ সরকারী টেকনিক্যাল স্কুল ও কলেজে ভর্তি কার্যক্রম এর উদ্বোধন

বিশেষ প্রতিনিধিঃ ১৯ ডিসেম্বর শনিবার বেলা ১১ ঘটিকার সময় রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায় কারিগরি শিক্ষা অধিদপ্তর, কারিগরি ও মাদ্রসা শিক্ষা বিভাগ,শিক্ষা মন্ত্রনালয়ের অধীনে পরিচালিত ‘পীরগঞ্জ সরকারী টেকনিক্যাল স্কুল ও কলেজে’ ২০২১ সালে ভর্তি কার্যক্রম এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
এই অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় ম্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। প্রধান আলোচক ছিলেন, কারিগরি শিক্ষা অধিদপ্তর, কারিগরি ও মাদ্রসা শিক্ষা বিভাগ,শিক্ষা মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব এস এম মাহাবুবুর রহমান। পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার বিরোদা রানী রায় এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সাংসদ ও উপজেলা চেয়ারম্যান নুর মোহাম্মদ মন্ডল, বাংলাদেশ আওয়ামীলীগ পীরগঞ্জ উপজেলা কমিটির সভাপতি এ্যাড. আজিজুর রহমান রাঙ্গা, আওয়ামীলীগ জাতীয় কমিটির সদস্য আলহাজ্ব খলিলুর রহমান মন্ডল, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি মোঃ ছায়াদত হোসেন বকুল, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পদক মেয়র আবু ছালেহ মোঃ তাজিমুল ইসলাম শামিম, রংপুর পরিটেকনিক ইনষ্টিটিউট এর অধ্যক্ষ খালেদ হোসেন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন পীরগঞ্জ সরকারী টেকনিক্যাল স্কুল ও কলেজ এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ রেজাউল করিম।
অনুষ্ঠানে প্রধান আলোচক এস এম মাহাবুবুর রহমান তার বক্তব্যে বলেছেন, বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। এই সরকারের আমলে শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হয়েছে। তিনি আরো বলেছেন শুধু শিক্ষা নয় সরকার সর্বক্ষেত্রে উন্নয়ন করেছে যার ফসল পীরগঞ্জের সরকারী টেকনিক্যাল স্কুল ও কলেজ । তিনি বলেন ৬৬ বছর আগে ১৯৫৬ সালে বঙ্গবন্ধু শিক্ষা ও শিল্পমন্ত্রী থাকা কালে কারিগরি শিক্ষা বিস্তারের স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধু বলেছিলেন হাতে কলমে শিক্ষা গ্রহন করো। আজ সেই হাতে কলমে শিক্ষা গ্রহন করার এবং বেকারত্ব ঘোচাবার সুযোগ করে দিয়েছেন বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বাংলাদেশের প্রদানমন্ত্রী শেখ হাসিনা। এস এম মাহাবুবুর রহমান আরো বলেন, সারা দেশে প্রতিটি উপজেলায় এ ধরনের একটি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ করবে সরকার। তিনি জানান একটি প্রকল্পের অধীনে এখন ১০০টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান করা হচ্ছে, তার তার মধ্যে ২৫টি প্রতিষ্ঠানে ছাত্র/ ছাত্রী ভর্তি শুরু হয়েছে। এর মধ্যে পীরগঞ্জের এই প্রতিষ্ঠানটি রয়েছে। তিনি আরো জানান, আগামী দিনে ৪৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা শুরু হবে। প্রধান আলোচক বলেন সাধারণ শিক্ষা নিয়ে লাভ নেই। কারিগরি শিক্ষা নিলে সবখানে চাকুরী মেলে। তিনি বলেন, দেশে প্রচুর মানুষ রয়েছে,যুব সমাজ রয়েছে যারা বেকার এবং অদক্ষ। এম এ পাশ করে বসে আছে অনেকেই কিন্তু চাকুরী নেই। তাই আগামীতে অদক্ষজনশক্তিকে দক্ষ মানব সম্পদে পরিণত করার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। তিনি বলে বিশ্বের দেশে দেশে দক্ষজনশক্তির চাহিদা রয়েছে।তাই আগামী ১০ বছরের মধ্যে কারিগরি প্রতিষ্ঠানে শিক্ষা দিয়ে দক্ষজনশক্তি তৈরী করা হবে এবং শ্রমবাজারে তাদেরকে পাঠানো হবে। স্থানীয় বক্তগণ পীরগঞ্জে বহুমাত্রিক উন্নয়ন করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সজিব ওয়াজেদ জয় ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর প্রতি কৃতজ্ঞা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।
জানা গেছে এই প্রতিষ্ঠানে এ বছর শুধু ৬ষ্ঠ শ্রেনী ও নবম শ্রেনীতে ছাত্র/ছাত্রী লটারীর মাধ্যেমে ভর্তি করা হবে। এ বছর ৬ষ্ঠশ্রেণির আসন সংখ্যা ১২০ জন, নবম শ্রেণির আসন সংখ্যা ৬০জন।