January 18, 2022

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

ওমিক্রনের পর এলো ‘ডেল্টাক্রন’

ওমিক্রনের পর এলো ‘ডেল্টাক্রন’

ওমিক্রনের পর এলো ‘ডেল্টাক্রন’

রোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়েই যেখানে বিশেষজ্ঞদের দুশ্চিন্তার শেষ নেই, সেখানে আবার এলো ডেল্টাক্রন। কোভিডের আরও এক স্ট্রেনের খোঁজ মিললো। ওমিক্রন ও ডেল্টার মিলিত উপসর্গ আছে নতুন এই স্ট্রেনে। আর সেই কারণেই নতুন এই ভ্যারিয়েন্ট নিয়ে বেশ উদ্বেগে বিশেষজ্ঞরা।

সম্প্রতি সাইপ্রাসে পাওয়া গেছে নতুন এই স্ট্রেন। যার নাম দেওয়া হয়েছে ডেল্টাক্রন। এ প্রসঙ্গে ইউনিভার্সিটি অব সাইপ্রাসের ল্যাবরেটরি অব বায়োটেকনোলজি অ্যান্ড মলিকিউলার ভাইরোলজির প্রধান লিওনডিওস কোস্ট্রিকিস জানান, ‘একই রোগীর নমুনায় করোনার ডেল্টা ও ওমিক্রনের উপসর্গ মিলেছে।’

‘আমাদের অনুমান, কোভিডের দুটি স্ট্রেনের লক্ষণ মিলিয়ে আরও এক নতুন স্ট্রেনের জন্ম হয়েছে।’ তিনি আরও জানিয়েছেন, ‘ওমিক্রন জিনোম আর ডেল্টা জিনোম দুইয়ের মিলিত উপসর্গই আছে এ স্ট্রেনে, সে কারণেই এর নাম দেওয়া হয়েছে ডেল্টাক্রন।’

শুধু একজনের শরীরেই নয় বরং ২৫ জনের মধ্যে করোনার নতুন এই স্ট্রেনের দেখা মিলেছে। গবেষণার রিপোর্ট বলছে, সাইপ্রাসের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের দেহে ডেল্টাক্রন ভ্যারিয়েন্ট মিলেছে। তবে যারা হাসপাতালে ভর্তি হননি, তাদের মধ্যে সংক্রমণ তুলনামূলকভাবে কম। খুব দ্রুত ওই স্ট্রেন ছড়িয়ে পড়ছে বলেও দাবি করছেন গবেষকদের।

গত ৭ জানুয়ারি ওই ২৫ জন ডেল্টাক্রনে আক্রান্ত রোগীর নমুনা (জিআইএসএআইডি)তে পাঠানো হয়েছে। আন্তর্জাতিক সংস্থাটি ভাইরাসের প্রকৃতিতে যে কোনো বদল রেকর্ড করে থাকে।

এ বিষয়ে অধ্যাপক লিওনডিওস কস্ট্রিকিস বলেন, ‘এই নতুন স্ট্রেন প্যাথলজিক্যাল নাকি বেশি সংক্রামক, তবে তা নিয়ে আরও পরীক্ষার প্রয়োজন। গবেষকরা জানিয়েছেন, ডেল্টা ও ওমিক্রনের উপসর্গই আছে ডেল্টাক্রনে আক্রান্তদের মধ্যে।

অন্যদিকে করোনার আরও এক নতুন রূপ ফোরোনার খোঁজও মিলেছে কয়েকদিন আগেই। তবে তা নতুন কোনেসা রোগ বা স্ট্রেন নয়। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

বরং ইনফ্লুয়েঞ্জা ও করোনার মিলিত রূপ হলো ফ্লোরোনা। বিশ্বের বেশ কিছু স্থানের রোগীদের মধ্যে এই করোনা ও জ্বরের একত্রিত প্রকোপ দেখা গেছে।

সূত্র: ফোর্বস