September 20, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

কাবুলে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় তালেবানদের নিন্দা

কাবুলে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় তালেবানদের নিন্দা

কাবুলে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় তালেবানদের নিন্দা

আফগানিস্তানের নতুন শাসকগোষ্ঠী তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, কাবুলে সন্দেহভাজন আত্মঘাতী বোমা হামলাকারীকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের চালানো ড্রোন হামলায় বেসামরিক হতাহত হয়েছে। রোববার হামলা চালানোর আগে তালেবানকে অবগত করতে ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্রের নিন্দাও জানিয়েছেন তিনি।
সোমবার চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিজিটিএনকে জাবিহুল্লাহ মুজাহিদ কাবুলে ড্রোন হামলায় সাতজন নিহত হয়েছে জানিয়ে বিদেশের মাটিতে যুক্তরাষ্ট্রের ওই হামলাকে ‘বেআইনি’ বলে অভিহিত করেছেন।
সিজিটিএনকে এক লিখিত প্রতিক্রিয়ায় তালেবানের এই মুখপাত্র বলেছেন, ‘আফগানিস্তানে যদি কোনও ধরনের সম্ভাব্য হুমকি থাকে, তাহলে নির্বিচার হামলা চালিয়ে বেসামরিক লোকজনকে হত্যার আগে হুমকির ব্যাপারে আমাদের জানানো উচিত ছিল।’
পেন্টাগনের কর্মকর্তারা বলেছেন, আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। তার আগে ইসলামিক স্টেট খোরাসানের (আইএসআইএস-কে) এক আত্মঘাতী গাড়ি বোমা হামলাকারী কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে হামলার প্রস্তুতি নিচ্ছিলেন।
ইসলামিক স্টেট খোরাসান আফগানিস্তানে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) স্থানীয় অনুসারী। আইএসআইএস-কে পশ্চিমা এবং তালেবানদের শত্রু হিসেবে বিবেচনা করা হয়।
যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড বলেছে, রবিবারের ড্রোন হামলার ঘটনায় বেসামরিক হতাহত হয়েছে কি-না সেবিষয়ে জানতে তারা তদন্ত শুরু করেছেন।
শনিবার আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশে যুক্তরাষ্ট্রের একই ধরনের ড্রোন হামলায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের দুই সদস্যের প্রাণহানির ঘটনারও নিন্দা জানিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। তিনি বলেছেন, শনিবারের হামলায় দুই নারী এবং এক শিশুও আহত হয়েছেন।
সূত্র: রয়টার্স।