December 5, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

জি-২০ সম্মেলনে যোগ দিতে ইতালি গেলেন মোদী

জি-২০ সম্মেলনে যোগ দিতে ইতালি গেলেন মোদী

জি-২০ সম্মেলনে যোগ দিতে ইতালি গেলেন মোদী

ইতালি সফরে গেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য শুক্রবার (২৯ অক্টোবর) সকালে তিনি রোমে পৌঁছেছেন। শুক্রবার বিকেল সাড়ে ৩টায় ইতালির রাজধানীতে মোহনদাস করমচাঁদ গান্ধীর মূর্তি পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী। এর পর ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন। তিন দিনের সফরে ভ্যাটিকানেও যাওয়ার কথা রয়েছে তার। খবর এনডিটিভির।

রোমে রওনা হওয়ার আগে মোদী বলেন, করোনা মহামারিতে আঘাতপ্রাপ্ত বিশ্ব অর্থনীতির হাল ফেরানোর বিষয়টিই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এবারের জি-২০ শীর্ষ সম্মেলনে আফগানিস্তান পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে। ১২ বছর পরে এই প্রথম ভারতের কোনো প্রধানমন্ত্রী রোমে গেলেন।

এখনো বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র পায়নি ভারত বায়োটেকের করোনা প্রতিষেধক কোভ্যাক্সিন। মোদী কোভ্যাক্সিনই নিয়েছেন। ফলে ইউরোপের কাছে ভারতের প্রধানমন্ত্রী ‘টিকা না নেওয়া’ ব্যক্তি। গত মাসে যুক্তরাষ্ট্রেতেও গিয়েছিলেন ‘টিকা না নেওয়া’ মোদী।

গত ৬-৭ আক্টোবর রোমে একটি আন্তর্জাতিক শান্তি সম্মেলনে যোগ দিতে যাওয়ার কথা ছিল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। কিন্তু কেন্দ্রীয় সরকার তাকে ইতালি সফরের অনুমতি দেয়নি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন মমতা।