January 21, 2022

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

৩৮ দেশে পৌঁছেছে ওমিক্রন, কোনো মৃত্যু নেই: ডব্লিউএইচও

৩৮ দেশে পৌঁছেছে ওমিক্রন, কোনো মৃত্যু নেই: ডব্লিউএইচও

৩৮ দেশে পৌঁছেছে ওমিক্রন, কোনো মৃত্যু নেই: ডব্লিউএইচও

বিশ্বের অন্তত ৩৮টি দেশে ছড়িয়েছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। সর্বশেষ ভারত, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় ওমিক্রন সংক্রমণের খবর পাওয়া গেছে। তবে ওমিক্রনে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত বিশ্বে কেউ মারা যাওয়ার খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি বৈশ্বিক অর্থনীতির ক্ষতির শঙ্কার কথা জানিয়ে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে।

করোনার এই নতুন ধরনের প্রকোপে দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে গেছে। ডব্লিউএইচও সতর্ক রয়েছে, তারা সপ্তাহজুড়ে করোনার এই নতুন ধরন কতটা সংক্রমণশীল, কতটা গুরুতর অবস্থা তৈরি করে, কিভাবে চিকিৎসা করা যায় এবং ভ্যাকসিন কতটা কার্যকর তা খতিয়ে দেখছে।

ডব্লিউএইচওর জরুরিসেবা পরিচালক মাইকেল রায়ান বলেন, আমরা সব প্রশ্নের উত্তর পেতে যাচ্ছি যেগুলো প্রত্যেকের জানা প্রয়োজন।

স্থানীয় সময় শুক্রবার (৩ ডিসেম্বর) সংস্থাটি জানায়, ওমিক্রনে কেউ মারা গেছে এখন পর্যন্ত এমন খবর পাওয়া যায়নি। তবে এটি দ্রুত ছড়িয়ে পড়ছে যার কারণে আশঙ্কা করা হচ্ছে পরবর্তী কয়েক মাসে ইউরোপে অর্ধেকের বেশি মানুষ আক্রান্ত হতে পারে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা শুক্রবার বলেন, ডেলটার মতো করোনার নতুন এ ধরনও বিশ্ব অর্থনীতির পুনরুদ্ধারের গতি কমিয়ে দেবে। তিনি সবাইকে সতর্ক হওয়ারও আহ্বান জানান।

দক্ষিণ আফ্রিকায় গত ২৪ নভেম্বর সর্বপ্রথম ওমিক্রন শনাক্তের পর এর প্রাথমিক গবেষণার রিপোর্ট বলছে, ডেল্টা বা বিটার চেয়ে এর সংক্রমণ তিন গুণ বেশি।

এদিকে, রেডক্রসের প্রধান ফ্রান্সেসকা রোকা বলেন, বিশ্বব্যাপী টিকা বৈষম্যের কারণে কত বড় বিপদ আসতে পারে, ওমিক্রন সংক্রমণই তার বড় প্রমাণ। তিনি আরও বলেন, বিজ্ঞানীরা সতর্ক করে বলেছেন, টিকাদানের হার যেখানে সবচেয়ে কম সেখানে এটি বেশি ছড়াচ্ছে।

যুক্তরাষ্ট্রে শুক্রবার (৩ ডিসেম্বর) আরও ছয়টি রাজ্যে ওমিক্রন শনাক্তের খবর পাওয়া গেছে। দেশটির সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, আরও কোনো রাজ্যে ছড়িয়েছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে। অস্ট্রেলিয়ার সিডনিতে দক্ষিণ আফ্রিকাফেরত এক শিক্ষার্থীর ওমিক্রন শনাক্ত হয়েছে বলে জানা গেছে। এদিকে, ভারতে জিম্বাবুয়ে থেকে ফেরা একজনের ওমিক্রন শনাক্তের খবর মিলেছে।

সূত্র: দ্যা গার্ডিয়ান, এনডিটিভি