May 12, 2021

Jagobahe24.com news portal

Real time news update

একুশে গ্রন্থমেলায় রিজভীর ৭ম বই ‘যে শহরে প্রেম নেই’

একুশে গ্রন্থমেলায় রিজভীর ৭ম বই ‘যে শহরে প্রেম নেই’

একুশে গ্রন্থমেলায় রিজভীর ৭ম বই ‘যে শহরে প্রেম নেই’

একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে উপস্থাপক, নাট্যকার ও গীতিকার রেজাউর রহমান রিজভীর ৭ম বই ‘যে শহরে প্রেম নেই’। কবিতা ও গীতিকবিতার সংমিশ্রণে বইটি রচিত হয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন অপূর্ব খন্দকার।
‘যে শহরে প্রেম নেই’ বইটি প্রসঙ্গে রিজভী বলেন, এর আগে দুটি ভিন্ন ভিন্ন একুশে গ্রন্থমেলায় কবিতা ও গীতিকবিতার আলাদা আলাদা বই প্রকাশ করলেও এবার একসঙ্গে একই মলাটের ভেতরে কবিতা ও গীতিকবিতা উভয়টিকেই রেখেছি। আর ‘যে শহরে প্রেম নেই’ গ্রন্থের সবচেয়ে ব্যতিক্রম বৈশিষ্ট্য হলো এটাই। এ গ্রন্থে উল্লেখযোগ্য যে কবিতাগুলো ঠাঁয় পেয়েছে সেগুলোর বেশ কয়েকটিই বিভিন্ন সময় প্রকাশিত হয়েছে। তবে গীতিকবিতাগুলোর অধিকাংশই অপ্রকাশিত। বইটি প্রকাশ করার মূল উদ্দেশ্যই হলো কবিতার পাশাপাশি গীতিকবিতা অধ্যয়নের মাধ্যমে একজন কবি নিজের কবিতাগুলোকে কিভাবে গীতিকবিতায় রূপ দিতে পারবেন সেটি সম্পর্কে তাকে সম্যখ ধারণা দেয়া। এতে করে কবিতা ও গীতিকবিতার ফারাক বোঝা যাবে।
জলকথা প্রকাশনী থেকে প্রকাশিত এই বইটি পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলায় চমন প্রকাশনীর ২৭০ নম্বর স্টলে। ২৫% ছাড়ে ৬৪ পৃষ্ঠার ‘যে শহরে প্রেম নেই’ বইটির বিক্রয় মূল্য ১১৩ টাকা। এছাড়া অনলাইনে রকমারী ডট কমেও বইটি পাওয়া যাচ্ছে।