October 24, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

ইউটিউবে গুজব: গাইবান্ধা থেকে যুবককে গ্রেফতার করেছে সিটিটিসি

ইউটিউবে গুজব: গাইবান্ধা থেকে যুবককে গ্রেফতার করেছে সিটিটিসি

ইউটিউবে গুজব: গাইবান্ধা থেকে যুবককে গ্রেফতার করেছে সিটিটিসি

গাইবান্ধা ঃ গ্রেফতারকৃত হেফাজত নেতাকর্মীদের পুলিশি রিমান্ডে নির্যাতনের মনগড়া মিথ্যা তথ্য ও ধর্মীয় উষ্কানীমূলক গুজব রটানোর অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগ (সিটিটিসি)
মঙ্গলবার (২৭ এপ্রিল) মধ্যরাতে মোঃ রানা মন্ডল (২৮) নামে ওই যুবককে গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানাধীন ফুটানি বাজারস্থ নিজ ব্যবসা প্রতিষ্ঠান ‘রানা স্টুডিও’ থেকে গ্রেফতার করা হয়। এসময় তার কাছে থাকা দুইটি ক্যামেরা, মোবাইলসহ অন্যান্য ডিভাইজ উদ্ধার করে পুলিশ।
জানা যায়, মোঃ রানা মন্ডল (২৮) স্টুডিও ব্যবসার পাশাপাশি হলি টিভি২৪ নামে একটি ইউটিউব চ্যানেলে ভুয়া ভিডিও বানিয়ে দীর্ঘদিন ধরে গুজব ছড়াচ্ছিলেন।
বুধবার (২৮ এপ্রিল) দুপুরে ডিএমপির সাইবার সিকিউরি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, দেশজুড়ে সহিংস কার্যক্রমে জড়িত গ্রেফতারকৃত হেফাজতের নেতাকর্মীদের জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ রিমান্ডে নিয়েছে। তবে বেশ কিছুদিন ধরে ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজ থেকে গ্রেফতারকৃত হেফাজত নেতাকর্মীদের পুলিশ রিমান্ডে নির্যাতনের মনগড়া, আক্রমণাত্মক, মিথ্যা, ভীতি প্রদর্শক, মানহানীকর ও ধর্মীয় উষ্কানীমূলক গুজব রটিয়ে দেশের আইন শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করা হচ্ছিল।
পরে সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের সোশ্যাল মিডিয়া মনিটরিং টিমের সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জ্যোতির্ময় গোপের নেতৃত্বে প্রাযুক্তিক বিশ্লেষণের মাধ্যমে অভিযুক্তকে শনাক্ত ও গ্রেফতার করা হয়।
অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. নাজমুল ইসলাম বলেন, গ্রেফতারকৃত রানা মন্ডল তার স্টুডিও’র ভেতর হাফেজ মাঃ মোঃ আব্দুর রহিম শেরপুরীর (৩৫) দ্বারা উক্ত মনগড়া ও উষ্কানীমূলক ভিডিওগুলো ধারণ করত। পরে এই ভিডিওর সাথে অন্যান্য ভিডিওর কাটপিছ সম্পাদনা করে তার ইউটিউব চ্যানেল হলি টিভি২৪-এ প্রচার করত।
ওই ইউটিউব চ্যানেলে সংশ্লিষ্ট ভিডিওসহ একই রকম প্রায় ছয় শতাধিক মনগড়া ভিডিও পাওয়া যায়। সে এরকম আরও একাধিক ইউটিউব চ্যানেল পরিচালনা করে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছে।