January 21, 2022

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

উত্তরাঞ্চলে জেঁকে বসা শীত আর হিমেল বাতাসে বিপর্যস্ত জনজীবন

উত্তরাঞ্চলে জেঁকে বসা শীত আর হিমেল বাতাসে বিপর্যস্ত জনজীবন

উত্তরাঞ্চলে জেঁকে বসা শীত আর হিমেল বাতাসে বিপর্যস্ত জনজীবন

উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকা কাবু পৌষের শীতে। হিমেল বাতাস ও ঘনকুয়াশায় কাঁপছে পঞ্চগড় ও ঠাকুরগাঁওসহ উত্তরের বেশ কয়েকটি জেলা।

সকাল হলেও দেখা মিলছে না সূর্যের। পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। হাড় কাঁপানো শীতে দুর্ভোগ নেমেছে জনজীবনে। খুব প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছে না কেউ। সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন জেলার খেটে খাওয়া মানুষ। ঘন কুয়াশা ও তীব্র শীত উপেক্ষা করেই কাজের খোঁজে বের হচ্ছেন তারা। শীতের দাপটে জবুথুবু ঠাকুরগাঁওয়ের জনগনও। এ অঞ্চলে গুড়ি গুড়ি বৃষ্টির সঙ্গে বেড়েছে শীত। গত দুই তিনদিন ধরেই হাড় কাপানো শীতে ব্যাহত স্বাভাবিক জনজীবন সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস।

ঠাণ্ডার তীব্রতায় উষ্ণতার পরশ খুঁজতে মানুষ খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। গরম কাপড়ের অভাবে খেটে খাওয়া মানুষের দিন কাটছে কষ্টে।

সোমবার নওগাঁর বদলগাছীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। প্রতিনিধিদের তথ্য ও চিত্রে ডেস্ক রির্পোট ।

পঞ্চগড় : পঞ্চগড়ে গেল কয়েকদিনের হিমেল হাওয়ার সাথে ঘন কুয়াশার কারণে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। ঘন কুয়াশার কারণে রাস্তাঘাটে যানবাহন চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে। এ অবস্থায় কাজে বেড়াতে পারছে না শ্রমজীবি মানুষেরা। দুর্ভোগ বাড়তে শুরু করেছে হত দরিদ্র পরিবারগুলোর শিশু ও বৃদ্ধদের।

কুড়িগ্রাম : একই চিত্র কুড়িগ্রামেও । কুয়াশা আর হিমেল ঠান্ডা হাওয়ার কারণে বিপর্যস্ত এখানকার জনজীবন । সোমবার সকালে এ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২ ডিগ্রি সেলসিয়াসে।

দিনাজপুর : দিনাজপুরসহ আশপাশের অঞ্চল গুলোতে তাপমাত্রা আরো কমতে শুরু করেছে। একই সাথে কিছু কিছু অঞ্চলে মৃদু শৈত্য প্রবাহ অব্যাহত রয়েছে। এ কারণে শীতের তীব্রতা বেড়েছে । এতে সবচেয়ে বিপাকে পড়েছে ছিন্নমূল খেটে খাওয়া মানুষ।

আবহাওয়াবিদরা জানান, সুদুর সাইবেরীয়া থেকে হিমেল বাতাস দেশে প্রবেশ করার কারনে শীতের তীব্রতা বেড়েছে ।