October 18, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

গাইবান্ধায় ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ওপরে, প্লাবিত নিম্নাঞ্চল

গাইবান্ধায় ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ওপরে, প্লাবিত নিম্নাঞ্চল

গাইবান্ধায় ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ওপরে, প্লাবিত নিম্নাঞ্চল

গাইবান্ধা ঃ টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে গাইবান্ধায় ব্রহ্মপুত্র নদের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। দ্রুত বাড়ছে তিস্তাসহ অভ্যন্তরীণ সব নদীর পানিও। এতে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পানিবন্দি কয়েকশ পরিবার। তলিয়ে গেছে রাস্তাঘাট ও ফসলি জমি।

শনিবার (২৮ আগস্ট) সরেজমিন ঘুরে দেখা যায়, যমুনা নদীবেষ্টিত সাঘাটা উপজেলার হলদিয়া, পালপাড়া, চিনিরপটল, চকপাড়া, পবনতাইড়, থৈকরপাড়া, বাঁশহাটা, মুন্সিরহাট, গোবিন্দ, নলছিয়া ও ব্রহ্মপুত্র তীরবর্তী ফুলছড়ি উপজেলার ফুলছড়ি, গজারিয়া, খাটিয়ামারী, ইউনিয়নের চরাঞ্চলের বেশিরভাগ এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া সুন্দরগঞ্জ উপজেলার চণ্ডিপুর, কাপাসিয়া, তারাপুর, বেলকা, হরিপুর ও শ্রীপুর গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে পানিবন্দি হয়েছে কয়েকশ পরিবার। তলিয়ে গেছে রাস্তাঘাট-ফসলি জমি।

বিকেলে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান বলেন, ব্রহ্মপুত্র নদের পানি বিপৎসীমার ২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ নদের পানি আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

তিনি আরও বলেন, তিস্তা নদীর পানি সুন্দরগঞ্জের কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ১৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া অভ্যন্তরীণ সব নদ-নদীর পানিও বাড়ছে। তবে এখনও বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।