October 18, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

ঘোড়াঘাট আদিবাসীদের জমি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান।

ঘোড়াঘাট আদিবাসীদের জমি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান।

ঘোড়াঘাট আদিবাসীদের জমি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান।

ঘোড়াঘাট, দিনাজপুর প্রতিনিধিঃ
দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার কালুপুকুর গ্রামে ভূমিতদস্যূ কর্র্তৃক আদিবাসীদের জমি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন , বিক্ষোভ ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যেমে মাননীয় প্রধান মন্ত্রীর নিকট স্মারকলিপি প্রদান করেন কালুপুকুর গ্রামের ললিতা মুরমু পক্ষে সেবা মুরমু।
গতকাল বুধবার বিকেল ২টায় ঘোড়াঘাট উপজেলার কালুপুকুর গ্রামের ভূমি দস্যু কর্তৃক আদিবাসীদের জমি দখলের প্রতিবাদে শ্রীমতি ললিতা মুরমুর পক্ষে সংবাদ সম্মেলন করেন সেবা মুরমু।
সংবাদ সম্মেলনে সেবা মুরমু অভিযোগ করে বলেন, ঘোড়াঘাট উপজেলার ৪নং ইউপির কালুপুকুর গ্রামের মৌজা রশিদ নগর কালুপুকুর জালালপুর মৌজার এসএসিএস রেকড মূলে ওয়ারিস সূত্রে ১৬ একর জমির মালিক ললিতা মুরমু, ২ একর জমি ললিতা মুরমু ফিরে পেলেও বাকি ১৪ একর জমি স্থানীয় ভূমি দস্যূরা দখল করে রেখেছে। উচ্চ আদালতে মামলা করে জমি পেলেও ভূমি দস্যূরা কোন ভাবে জমি ফেরত দিচ্ছে না। মোঃ শাহানুর মিয়া (৩৫) পিতা মৃত দুদু মিয়া, মোঃ জুয়েল পিতা-চান্দু মিয়া সাং কালুপুকুর, উপজেলা-ঘোড়াঘাট,জেলা-দিনাজপুর ও মোঃ ওয়েদুল (৩৫) পিতা সোলেমান সাং-গস্সাপুর, উপজেলা-গোবিন্দগঞ্জ, জেলা-গাইবান্ধা গংরা উক্ত জমি দখল করে রেখেছে। তফসিল বর্ণিত জমিতে গত ১০/০১/২০২১ ইং তারিখে রবিবার সকাল সাড়ে ১১টায় ইরি বোর ধান আবাদের পুস্তুতি নিলে শাহানুর মিয়া, মোঃ জুয়েল ও মোঃ ওয়েদুল গংরা বাধা সৃষ্টি করে এবং আমাদেরকে মেরে ফেলার হুমকি দেয়।
সংবাদ সম্মেলনে জমির মালিক শ্রীমতি ললিতা মুরমু বলেন, আমরা আদিবাসী হওয়ায় আমরা প্রশাসনের কাছে ন্যায় বিচার পাচ্ছি না। আমাদেরকে পদে পদে হয়রানি করছে এবং একের পর এক জমি দখল করছে। সহকারী কমিশনার ভূমি, তহশিলদার ও সেটেলমেন্ট অফিস প্রতিপক্ষদের পক্ষে খারিজ, মাঠ পর্চা ও রেকড করে দেন। আমি মাননীয় প্রধানমন্ত্রীর নিকট তদন্ত সাপেক্ষে ন্যায় বিচার দাবি করছি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কালুপুকুর গ্রামের বিশু মুরমু (৪০), কবিরাজ হেম্ব্রম (৩৫), সুরুজ মার্ডি (৪০), লেবু মুরমু (৩০), সেলিনা বাস্কে (৩৫), পুতুল কিস্কু (৩০) মোঃ ইসলামই হোসেন (৪০) ও বদিয়ার রহমান (৬০)।
সংবাদ সম্মেলনে কালুপুকুর আদিবাসী গ্রামের শতাধিক পরিবার উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলন শেষে বিকেল সাড়ে ৩টায় ভূমি উদ্ধারে ন্যায় বিচারের দাবীতে বিক্ষোভ করেন ও উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে স্মারকলীপি প্রদান করেন। এসময় প্রিন্ট ও ইলেক্ট্রক মিডিয়ার সাংবাদিক গণ উপস্থিত ছিলেন।