September 17, 2021

Jagobahe24.com

সত্যের সাথে আপোসহীন

ঠাকুরগাঁওয়ে আবারও যুগল কষ্টি পাথরের মূর্তি উদ্ধার

ঠাকুরগাঁওয়ে আবারও যুগল কষ্টি পাথরের মূর্তি উদ্ধার

ঠাকুরগাঁওয়ে আবারও যুগল কষ্টি পাথরের মূর্তি উদ্ধার

জে, ইতি ঠাকুরগাঁও প্রতিনিধি:
ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে আবারও প্রাচীন যুগের কষ্টি পাথরের যুগল ও আধাভাঙ্গা মুর্তি উদ্ধার করা হয়েছে। শনিবার (১৩মার্চ) রাত সাড়ে ৮টায় গোপন সংবাদের ভিত্তিতে থানার এস আই আহসান হাবীবসহ সঙ্গিয় র্ফোস নিয়ে উপজেলা সহকারী কমিশনার(ভুমি) প্রীতম সাহা। উপজেলার বাচোর ইউনিয়নের মহেশপুর গ্রামের জে এম কে ইটভাটার মাটির স্তুপ থেকে এ দুটি মূতিগুলো উদ্ধার করেন।
মূর্তিগলোর মধ্যে লক্ষী নারায়ন যুগল মূতিটির দৈর্ঘ্য ১৪ ইঞ্চি প্রস্থ সাড়ে ৭ ইঞ্চি এটির ওজন প্রায় ৮ কেজি ৮শ ৯০ গ্রাম।
ভাঙ্গা অংশটির দৈঘ্য সাড়ে ৮ ইঞ্চি প্রস্থ সাড়ে ৩ ইঞ্চি এটির ওজন প্রায় ১ কেজি ৭শ ৭৫ গ্রাম বলে নিশ্চিত করেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি)।
উল্লেখ্য- গত বুধবার (১০মার্চ) সেই বাচোর মহেশপুরে ‘জে এম কে ‘ ইটভাটার জমানো মাটির স্তুুপ থেকে ভাঙা আরেকটি কষ্টি পাথরের খোদাই করা মূর্তি পুলিশ গিয়ে উদ্ধার করেন।
সেদিন বিকালে ৫ কেজি ৬০০ গাম ওজনের একটি কষ্টি পাথরের মূর্তিটির ইটভাটার জমানো মাটির ভিতর সন্ধান পাওয়া গেছে ।
থানা ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়-
উপজেলার বাজে বাকসা গ্রামে উটকল দিয়ে একটি পুকুর খননের কাজ করা হয়। খননের সে মাটি ‘জে এম কে’ ইটভাটায় বিক্রি করা হয় । ইটভাটায় সে জমানো মাটি খুঁড়তেই ভাটা শ্রমিকরা এ মূর্তিটি দেখতে পায়।
খবর পেয়ে পুলিশ ও সহকারী কমিশনার (ভূমি)ইটভাটা থেকে কষ্টি পাথরের মূর্তি উদ্ধার করে থানায় নিয়ে আসে।
এ বিষয়ে জানতে চাইলে মুঠোফোনে সহকারী কমিশনার (ভূমি) প্রীতম সাহা বলেন, একটি ইটভাটা থেকে আমরা আগের ভাঙাএকটি মূর্তি আজ যুগল কষ্টি পাথরের দুটি মূর্তি উদ্ধার করি । মূর্তিটি ঠাকুরগাঁও জেলা প্রশাসকের কাছে সংরক্ষণের জন্য পাঠানো হয়েছে।